রংপুরে চারটি স্কুলে প্রোগ্রামিং কর্মশালা

গণিত, বিজ্ঞান ও ভাষা শিক্ষার পাশাপাশি কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষায় নতুন প্রজন্মকে শিক্ষিত করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনেও নিজেকে প্রতিষ্ঠা করতে হলে কম্পিউটার প্রোগ্রামিংয়ের দক্ষতার প্রয়োজন রয়েছে। রংপুরে চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তঃস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার কর্মশালায় অংশগ্রহণকারীদের এই আহ্বান জানানো হয়।

আজ শুক্রবার রংপুর নগরের শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন স্কুলের দেড় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় প্রোগ্রামিংয়ের আঞ্চলিক কর্মশালা।

দেশব্যাপী শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও দক্ষতা যাচাইয়ের জন্য শুরু হয়েছে আন্তঃস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা। কর্মশালায় বিভিন্ন তথ্যচিত্রের মাধ্যমে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করা হয়। এ ছাড়া শিক্ষার্থীদের হাতে-কলমে কম্পিউটার প্রোগ্রামিং-এর বিভিন্ন দিক দেখিয়ে কীভাবে আন্তঃস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে হবে তা শিখিয়ে দেওয়া হয়। শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের মাধ্যমে গাণিতিক সমস্যা সমাধানের পদ্ধতি রপ্ত করে।

আঞ্চলিক কর্মশালা পরিচালনা করেন যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমল কুমার রায়। এ ছাড়া উপস্থিত ছিলেন রংপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক এ আর মিজানুর রহমান, ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলের চেয়ারম্যান সেরাফুল হোসেন।

আরও তিনটি স্কুলেও একই দিন সকাল থেকে দুপুর পর্যন্ত কর্মশালা পরিচালনা করা হয়। এ তিনটি স্কুলের কর্মশালায় বক্তব্য রাখেন যথাক্রমে রবার্টসননগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জাকির হোসেন, কারমাইকেল কলেজিয়েট স্কুল ও কলেজের অধ্যক্ষ আব্দুল ওয়াহেদ মিঞা, ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলের প্রধান শিক্ষক ইয়াসীন নূর হোসেন।

কর্মশালার কারিগরি সেশনসমূহ পরিচালনা করে ওপেন সোর্স নেটওয়ার্কের স্বেচ্ছাসেবক মিজানুর রহমান, হুমায়ুন কবীর, সামিউর রহমান প্রাপণ, শহীদুল ইসলাম, জান্নাত আরা। পুরো অনুষ্ঠান আয়োজনে সহায়তায় ছিল রংপুর বন্ধুসভা। দুরন্ত টেলিভিশন এ আয়োজনের সহযোগী।

উইমেন অব দ্যা ওয়ার্ল্ড প্রোগ্রাম
একই দিন সকালে ব্রিটিশ কাউন্সিল দ্বারা পরিচালিত উইমেন অব দ্যা ওয়ার্ল্ড প্রোগ্রামের অংশ হিসেব বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় স্কুল শিক্ষার্থীদের জন্য কানো-মাইক্রোবিট শেখার কর্মশালা। কানো হলো একটি সাশ্রয়ী মূল্যের কম্পিউটার। যা দিয়ে সহজে প্রোগ্রামিং শেখা যায়। মাইক্রোবিটের সাহায্যে শিক্ষার্থীরা সেসব ব্যবহার করতে শিখে। ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্পে আইটি ম্যানেজার তামিম মোস্তফা কর্মশালা পরিচালনা করেন। তাঁকে সহযোগিতা করেন প্রকৌশলী মিশাল আহমেদ, প্রকৌশলী কামরুল হাসান, রুয়েটের শিক্ষার্থী সাদিয়া কবীর।

রোবট অলিম্পিয়াডের কর্মশালা
আগামী ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড। এ ডিসেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচন করতে এ রোবট অলিম্পিয়াডের আয়োজন করা হবে।

এই অলিম্পিয়াডে অংশগ্রহণে ইচ্ছুক রংপুরের শিক্ষার্থীদের জন্য গতকাল একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে। কর্মশালায় অলিম্পিয়াডের খুঁটিনাটি ও রোবটিক্সের প্রাথমিক বিষয়বস্তু তুলে ধরেন সাদিয়া কবীর, মাহির আশের প্রমুখ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিক্স বিভাগের উদ্যোগে এই আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে বিগাটেক লিমিটেড।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন


আরও দেখুনঃ