বাংলাদেশি তরুনদের তৈরি নতুন সোশ্যাল অ্যাপ ‘আইরিভার্ভ’

উদ্যোক্তা হতে স্বপ্ন থাকতে হয়। স্বপ্ন হবে সেটা, যেই স্বপ্ন একজন উদ্যোক্তাকে কখনও ঘুমুতে দিবে না। স্বপ্ন ছিলো নিজে কিছু তৈরী করবেন। উদ্যোক্তা হবেন। স্বপ্ন ছিলো বলেই বসে থাকেন নি, তরুণ প্রকৌশলী মাশরুর আফিফ। একজন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন ‘আইরিভার্ভ’ নামে একটি সামাজিক যোগাযোগ মাধ্যমের সফটওয়্যার।

‘আইরিভার্ভ’ এর মাধ্যমে আপনি একই সাথে দেশে ও দেশের বাইরে বন্ধুদের সাথে যেগাযোগ করতে পারবেন ছবি পাঠিয়ে, ভিডিও কল ও অডিও কল করে। এছাড়া থাকছে ক্ষুদে বার্তার সাথে ইমোজি পাঠানোর সুবিধা সহ সকল ধরণের সুবিধা।

‘আইরিভার্ভ’ এর পেছনের গল্প:

সময়টা ২০০৯, আমি ১০ম শ্রেণী তে পড়ি। আমরা সে সময়টাতে মিগ৩৩ ,নিম্বাজ ব্যাবহার করতাম। সেখানে চলতো বন্ধু দের সাথে আড্ডা এবং দিনের বাকি টা সময় সেখানে পার করতাম। ফেইসবুকও তখন আমাদের দেশে জনপ্রিয়তা পাচ্ছে দিন দিনে। ফেইসবুকে মাসিক তখন ২.১৯ বিলিয়ন করে ইউসার যোগ হচ্ছে আর আজকে এমন কেউ নেই বললেই চলে যার ফেইসবুক একাউন্ট নাই।

আজকে পৃথিবীর সব থেকে সর্বকনিষ্ঠ ধনী ববি মার্ফি ‘স্ন্যাপ চ্যাট ‘এর প্রতিষ্ঠাতা। তাদের এতো জনপ্রিয়তা এতো আয়ের বড় অংশ টাই যায় সামাজিক উন্নয়নের কাজে। আমার আজকের চিন্তা টা মাথায় আসে তখন থেকেই।আমরা চিন্তা করলাম যে আমরা দিন দিন যেভাবে বাইরের দেশের সামাজিক যোগাযোগ মাধ্যম এর সাথে জড়িয়ে পড়ছি, তার চেয়ে আমরা আমাদের দেশ থেকে নতুন কিছু তৈরি করি।

সেই চিন্তা করে আমরা শুরু করলাম বিডিম্যাক্স২৪ নামে। তখন আমরা নির্দিষ্ট কিছু ইউজার নিয়ে শুরু করি। তারপর আমরা কিছু দিন পর আমরা তার নাম চেঞ্জ করি আওয়াজ>> ফ্রেন্ডজি বিডি>>ওয়ানশেয়ার। আমাদের ইউজার সংখ্যা বাড়তে থাকে দিন দিন। বাংলাদেশি, ইন্ডিয়ান, নেপাল, রাশিয়া, মালেয়েশিয়া এর ইউজাররাও যুক্ত হতে থাকে আমাদের সাথে। আমরা তখন আমাদের অ্যাপ তৈরির কাজ শুরু করি।

তারপর আমারা একটি সম্পুর্ণ অ্যাপ তৈরি করি ‘আইরিভার্ভ ‘ নামে।আমাদের এখন একটিভ ইউজার ২০০+. ইতিমধ্যে আমরা অ্যাপটা প্লেস্টোর এ লঞ্চ করি। আস্তে আস্তে আমাদের ইউজার আরো বাড়তে থাকে। এখন আমরা একটা টিম নিয়ে কাজ করছি। (টীম মেম্বার: মাশরুর , ইরফান, সাদমান , মাহমুদ ,রিজওয়ান)।

ভবিষ্যৎ পরিকল্পনা:
আস্তে আস্তে আমাদের পরিব্যাপ্তি বাড়বে বিশ্বজুড়ে। আমারাও দেখিয়ে দিবো ছোট দেশ হিসেবে ইনফরমেশন টেকনোলজিতে কারো থেকে পিছিয়ে নেই। আমরাও আস্তে আস্তে সামাজিক উন্নয়ন কাজে জড়াবো আমাদের উন্নয়নের সাথে সাথে।

‘আইরিভার্ভ’ ডাউনলোড করুন। (এন্ড্রয়েড)


     আরও দেখুনঃ