নানা স্বাদে নাড়ু

তিলের নাড়ু

উপকরণ: তিল ২৫০ গ্রাম, গুড় ১ কাপ, পানি সিকি কাপ, ক্রাশ বা গুঁড়া করা বাদামভাজা সিকি কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে তিল হালকা ভেজে নিন। এরপর চুলায় পানি ও গুড় দিন। মিশ্রণ ঘন আঠালো হয়ে এলে তিল ও বাদাম দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। একটু নেড়েচেড়ে নামিয়ে গোল গোল করে বানিয়ে ফেলুন তিলের নাড়ু। প্রতিটি নাড়ু বানানোর সুবিধার জন্য হাতে ঘি মেখে নিন। এতে নাড়ু বানানোর সময় হাতে আঠা ভাব লেগে থাকবে না।

গাজরের নারকেল নাড়ু

উপকরণ: গাজর কুড়ানো ৩ কাপ, নারকেল কুড়ানো ১ কাপ, গুঁড়া দুধ সিকি কাপ, চিনি ১ কাপ, ঘি সিকি কাপ, এলাচগুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি: প্রথমে গাজর গ্রেট করে পানি ঝরিয়ে নিন। এবার চুলায় পাত্র দিয়ে ঘি, গাজর দিয়ে জ্বাল দিন ও নাড়তে থাকুন। গাজর নরম হয়ে এলে চিনি ও কুড়ানো নারকেল দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। নারকেল ও চিনির পানি টেনে গেলে নাড়তে থাকুন গুঁড়া দুধ দিয়ে। আঠালো হয়ে এলে এলাচগুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন এবং ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে গোল গোল লাড্ডুর আকারে গড়ে শুকনো নারকেলে গড়িয়ে নিন।

চিড়ার নাড়ু

উপকরণ: ভাজা চিড়া ২৫০ গ্রাম, খেজুরের গুড় ৩০০ গ্রাম, কুড়ানো নারকেল ১ কাপ, এলাচগুঁড়া সামান্য, ভাজা জিরাগুঁড়া সামান্য, ঘি ২ টেবিল চামচ।

প্রণালি: গুড়ে সিকি কাপ পরিমাণ পানি ও ঘি দিয়ে চুলায় দিন। গুড় ফুটে ঘন হয়ে এলে এলাচগুঁড়া ও ভাজা জিরাগুঁড়া দিন। আঠালো হয়ে এলে ভাজা চিড়া দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। চিড়া-গুড়ের মিশ্রণ ভালো করে মিশে গেলে নামিয়ে নিন। ঠান্ডা হওয়ার আগেই হাতে একটু ঘি মাখিয়ে গোল গোল করে নাড়ু তৈরি করুন।

মুড়ির নাড়ু

উপকরণ: মুড়ি ৫০০ গ্রাম, গুড় ৩০০ গ্রাম।

প্রণালি: গুড় কড়াইয়ে দিয়ে জ্বাল দিন। গুড় ঘন ও থকথকে হয়ে এলে মুড়ির মধ্যে ঢেলে দিতে হবে। তারপর বিভিন্ন আকার অনুযায়ী মোয়া তৈরি করতে হবে। গুড় আঠালো থাকা অবস্থায় মোয়া বানিয়ে ফেলতে হবে।

নারকেলের নাড়ু

উপকরণ: নারকেল ২টি, কুড়ানো গুড় ২ কাপ, ভাজা তিলের গুঁড়া সিকি কাপ, এলাচগুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি: প্রথমে নারকেল ভালো করে কুরিয়ে নিন। এরপর কোরানো নারকেল, গুড় একসঙ্গে মিশিয়ে কড়াইতে দিয়ে দিন। বাদামি রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এলাচ, গুড় ও তিলের গুঁড়া দিয়ে দ্রুত নাড়তে থাকুন। ভাজা হয়ে গেলে কড়াই চুলা থেকে নামিয়ে গরম থাকতে থাকতে নারকেলের খামি হাতে নিয়ে গোল গোল করে তৈরি করুন নাড়ু।


     আরও দেখুনঃ