৮১,০০০ হ্যাকড ফেসবুকের অ্যাকাউন্ট-এর ম্যাসেজ বিক্রয়ের জন্য

হ্যাকাররা প্রতি অ্যাকাউন্টে ১০ সেন্ট (৮পয়সা) এর জন্য অ্যাক্সেস বিক্রি করার প্রস্তাব দেয়। তবে, তাদের বিজ্ঞাপনের পর থেকে অফলাইন নেওয়া হয়েছে।

ফেসবুকের নির্বাহী গাই রোসেন বলেন, “আমরা ব্রাউজার প্রস্তুতকারকদের সাথে যোগাযোগ করেছি যাতে তারা নিশ্চিত হয় যে পরিচিত দূষিত এক্সটেনশনগুলি তাদের স্টোরগুলিতে ডাউনলোড করার জন্য আর উপলব্ধ নেই।”

“আমরা আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করেছি এবং ফেসবুক অ্যাকাউন্ট থেকে তথ্য প্রদর্শন করে এমন ওয়েবসাইটটি সরাতে স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করেছি।”

ঘনিষ্ঠ চিঠিপত্র
প্রথমবারের মত লঙ্ঘন ঘটে সেপ্টেম্বরে, যখন একজন FBSaler ডাকনাম ব্যবহারকারীর একটি পোস্ট ইংরাজি-ভাষা ইন্টারনেট ফোরামে হাজির হয়।

“আমরা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করি। আমাদের ডাটাবেসটিতে 120 মিলিয়ন অ্যাকাউন্ট রয়েছে,” ব্যবহারকারী লিখেছেন।

সাইবার নিরাপত্তা সংস্থা ডিজিটাল শ্যাডোজ বিবিসি পক্ষে দাবিটি পরীক্ষা করে দেখেছেন এবং 81,000 এরও বেশি প্রোফাইল নমুনাগুলির মধ্যে ব্যক্তিগত বার্তাগুলির মতো অনলাইন পোস্ট করেছেন।

আরও 176,000 অ্যাকাউন্ট থেকে ডেটা উপলব্ধ করা হয়েছিল, যদিও কিছু তথ্য – ইমেল ঠিকানা এবং ফোন নম্বর সহ – এটি লুকানো না থাকা সদস্যদের থেকে স্ক্র্যাপ করা হতে পারে।

বিবিসি রাশিয়ান পরিষেবাটি পাঁচজন রাশিয়ান ফেসবুক ব্যবহারকারীর সাথে যোগাযোগ করেছে যাদের ব্যক্তিগত বার্তা আপলোড করা হয়েছে এবং তাদের পোস্টগুলি নিশ্চিত করা হয়েছে।

একটি উদাহরণে সাম্প্রতিক ছুটির ফটোগ্রাফগুলি অন্তর্ভুক্ত ছিল, অন্যটি সম্প্রতি ডেমচে মোড কনসার্টের বিষয়ে একটি চ্যাট ছিল এবং তৃতীয়টিতে একটি জনাব সম্পর্কে অভিযোগ অন্তর্ভুক্ত ছিল।

দুটি প্রেমীদের মধ্যে একটি ঘনিষ্ঠ চিঠিপত্র ছিল।

তথ্য প্রকাশ করা হয়েছে এমন এক ওয়েবসাইট সেন্ট পিটার্সবার্গে প্রতিষ্ঠিত হয়েছে।

এর আইপি ঠিকানাটি সাইবারক্রাইম ট্র্যাকার পরিষেবা দ্বারাও পতাকাঙ্কিত করা হয়েছে। এটির ঠিকানাটি লোকবিবট ট্রোজান ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছে, যা আক্রমণকারীদের ব্যবহারকারীর পাসওয়ার্ডগুলিতে অ্যাক্সেস পেতে দেয়।

সুত্রঃ বিবিসি


     আরও দেখুনঃ