অসম্ভব! অসম্ভব?

জিম্বাবুয়ে বাংলাদেশকে ৩২১ রানের লক্ষ্য দিল। এই রান তাড়া করা কি সম্ভব? কী বলছে রেকর্ড?
সময়ের হিসাব তো বলছে খুবই সম্ভব। এখনো এই টেস্টে টি সেশন বাকি। সেশনের হিসাবে প্রায় ২০০ ওভার। খুব কঠিন কিছু কি? কিন্তু রেকর্ড বলবে, কাজটা বাংলাদেশের জন্য অসম্ভব। যদিও আগে হয়নি বলে কখনো হবে না, এমন তো নয়। তা ছাড়া তৃতীয় দিনের উইকেট এখনো যথেষ্ট ব্যাটিং-সহায়ক।

দেখে নেওয়া যাক, রেকর্ড-পরিসংখ্যান কী বলছে:
* সিলেটে চলছে ২৩২৩ নম্বর টেস্ট। কিন্তু টেস্ট ক্রিকেটে মাত্র ৩০ বার চতুর্থ ইনিংসে তিন শর বেশি রান তাড়া করে জেতার নজির আছে।
* জিম্বাবুয়ে বাংলাদেশকে দিয়েছে ৩২১ রানের লক্ষ্য। টেস্ট ক্রিকেটের ১৪১ বছর বয়সে ৩২১ কিংবা এর বেশি রান তাড়া করে জেতার নজির আছে ২০টি। উপমহাদেশে এ সংখ্যা মাত্র ৫টি।

* চতুর্থ ইনিংসে বাংলাদেশ সর্বোচ্চ ২১৯ রান তাড়া করে জিতেছিল, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে।
* বাংলাদেশ চতুর্থ ইনিংসে রান তাড়া করে জিতেছেই মাত্র তিনবার। গত বছর নিজেদের শততম টেস্টে বাংলাদেশ শ্রীলঙ্কাকে হারিয়েছিল চতুর্থ ইনিংসে ১৯১ রান তাড়া করে। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ইনিংসে ১০১ রান তাড়া করে জিতেছিল।

* যে তিনবার চতুর্থ ইনিংসে বাংলাদেশ রান তাড়া করে জিতেছে, কোনোবারই জয় অনায়াসে আসেনি। এই তিন ম্যাচে বাংলাদেশ যথাক্রমে জিতেছে ৪, ৪ ও ৩ উইকেটে। জিম্বাবুয়ের বিপক্ষে ১০১ রান তাড়া করে জেতার ম্যাচটিতে বাংলাদেশ ৬২ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচটিই হারতে বসেছিল। ৮২ রানে ৭ উইকেট পড়ার পর তাইজুলকে নিয়ে মুশফিক বাকিটা পথ পাড়ি দিয়ে দেন। তাইজুলের ১৫ রানের ইনিংসটা বড় ভূমিকা রেখেছিল।

* চতুর্থ ইনিংসে বাংলাদেশ তিন শ পেরিয়েছেই মাত্র তিনবার। তিনবারই বাংলাদেশ হেরেছে। এর মধ্যে ২০০৮ সালে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ইনিংসে ৪১৩ রান করেছিল বাংলাদেশ। এটাই চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ।
* চতুর্থ ইনিংসে ব্যাটিং টেস্ট ক্রিকেটে খুবই স্বাভাবিক ঘটনাগুলোর একটি ধরা হয়। ম্যাচের চতুর্থ বা পঞ্চম দিনে ব্যাট করতে হয়, যখন শরীর আর উইকেট দুটোই ব্যাটসম্যানদের চরম পরীক্ষা নেয়। আবার অনেক সময় প্রতিপক্ষ দল সুবিধাজনক অবস্থানে থেকে ইনিংস ঘোষণা করে। হয় জয় না হয় ড্র এমন অবস্থা নিশ্চিত করে ইনিংস ঘোষণা করে। এটিও ভূমিকা রাখে চতুর্থ ইনিংসে কোনো দলকে সহজে জিততে না দেওয়ার পেছনে।
* এ কারণেই টেস্টে চতুর্থ ইনিংসে চার শ কিংবা এর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড আছে মাত্র চারটি। সর্বোচ্চ রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের। ৪১৭ রান তাড়া করে জিতেছিল তারা অস্ট্রেলিয়ার বিপক্ষে।
* চতুর্থ ইনিংসে তিন শর বেশি রান তাড়া করে জেতার যে ৩০টি নজির আছে, এর আটটিই গত ১০ বছরে। টি-টোয়েন্টির প্রভাবে আক্রমণাত্মক ক্রিকেট এর একটা প্রভাব বলে অনেকে মনে করেন।


     আরও দেখুনঃ