২৪ ঘণ্টার মধ্যে জামায়াত নেতার মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ

সুপ্রিম কোর্ট

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৫ আসনে বিএনপিদলীয় প্রার্থী জামায়াতে ইসলামীর নেতা গোলাম রব্বানীর মনোনয়নপত্র ২৪ ঘণ্টার মধ্যে গ্রহণ করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ বুধবার এ আদেশ দেন।

একই সঙ্গে আদালত রব্বানীর মনোনয়নপত্র গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে তা যাচাই–বাছাইয়ের প্রক্রিয়া শেষ করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন। এও বলা হয়েছে, মনোনয়নপত্র গ্রহণ বা বাতিলের বিরুদ্ধে সংক্ষুব্ধ কোনো পক্ষ আপিল করলে ইসিকে তা ২৪ ঘণ্টার মধ্যে নিষ্পত্তি করতে হবে।

মনোনয়নপত্র গ্রহণ না করার বৈধতা চ্যালেঞ্জ করে গোলাম রব্বানীর করা এক রিটের পরিপ্রেক্ষিতে গত সোমবার হাইকোর্ট তাঁর মনোনয়নপত্র অবিলম্বে জমা নিতে জেলা রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছিলেন। এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করে, যা চেম্বার বিচারপতির আদালত হয়ে আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ওঠে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গোলাম রব্বানীর পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, সঙ্গে ছিলেন আইনজীবী ইমরান এ সিদ্দিক ও শিশির মনির।

পরে আদেশের বিষয়টি জানিয়ে আইনজীবী শিশির মনির বলেন, হাইকোর্টের আদেশের পর রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে রব্বানীর মনোনয়নপত্রের বিষয়ে কার্যক্রম স্থগিত ছিল। আপিল বিভাগ ২৪ ঘণ্টার মধ্যে রব্বানীর মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তাকে গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন।

আইনজীবী সূত্রে জানা যায়, গত ২৮ নভেম্বর গোলাম রব্বানীর মনোনয়নপত্র গ্রহণ করেননি রংপুর জেলা রিটার্নিং কর্মকর্তা। বিষয়টি ২৯ নভেম্বর নির্বাচন কমিশনকে অবহিত করা হয়। এরপরও মনোনয়নপত্র গ্রহণে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে এবং মনোনয়নপত্র গ্রহণে নির্দেশনা চেয়ে রিটটি করা হয়। শুনানি নিয়ে রুলসহ সোমবার রব্বানীর মনোনয়নপত্র অবিলম্বে গ্রহণ করতে রংপুর জেলা রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেন হাইকোর্ট।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন


আরও দেখুনঃ