কার ঘরে উঠছে বিপিএলের ষষ্ঠ আসরের শিরোপা?

68

আজ ঢাকায় পর্দা নামতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ষষ্ঠ আসরের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইর্সের ফাইনাল ম্যাচে শিরোপার লড়াইয়ে মাঠে নামছে। আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় ফাইনালে মুখোমুখি হবে সাকিব আল হাসানের ঢাকা ও ইমরুল কায়েসের কুমিল্লা। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা ও গাজী টিভি।

চলতি আসরে গ্রুপ পর্বে ঢাকা ও কুমিল্লা দুই বার মুখোমুখি হয়েছে। দুই বারই জয় নিয়ে মাঠ ছেড়েছে কুমিল্লা। প্রথমবার ঢাকাকে ১৫৪ রানের লক্ষ্য দিয়ে ৭ রাসে ম্যাচ জিতে নেয় কুমিল্লা। দ্বিতীয়বার কুমিল্লার দেওয়া ১২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১ রানে ম্যাচ হারে ঢাকা। সেই ম্যাচে মোহাম্মদ সাইফুদ্দীর দলের হয়ে শেষ ওভারে ম্যাচ জিতিয়েছিলেন কুমিল্লাকে।

দু দলে অনেক নামি দামি তারকা থাকলেও অলরাউন্ডাররাই দু পক্ষের সবচেয়ে বড় শক্তির জায়গা। এর মধ্যে ঢাকা ডায়নামাইটসের মূল শক্তি হলেন তিন অলরাউন্ডার অধিনায়ক সাকিব আল হাসান, পেস বোলিং অলরাউন্ডার আন্দ্রে রাসেল আর অফস্পিনিং অলরাউন্ডার সুনিল নারিন। এদিকে কুমিল্লার শিবিরে রয়েছেন থিসার পেররা, শাহদি আফ্রিদী ও লিয়াম ডোওসাম।

তবে বিপিএল আসরে আজ নিজেদের চতুর্থ শিরোপ জয়ের জন্য মাঠে নামবে ঢাকা। আর কুমিল্লা নামবে দ্বিতীয় শিরোপা জয়ের উদ্দেশ্যে। এর আগে ২০১৫ সালে বরিশাল বুলসকে হারিয়ে শিরোপা জিতেছিল। পরের বছর (২০১৬-১৭) ঢাকা ডায়নামাইটস রাজশাহী কিংসকে হারিয়ে শিরোপা জিতেছে। এর আগে ঢাকা আর কুমিল্লা কখনোই শিরোপার লড়ােইয়ে ফাইনালে মুখোমুখি হয়নি এবারই প্রথম। তাই কোন দল জিতে তা জানার জন্য সন্ধ্যার ম্যাচে চোখ রাখা ছাড়া বিকল্প নেই।

এদিকে ফাইনালের আগের দিন কুমিল্লা অধিনায়ক বলেন, নার্ভ ধরে রাখতে পারাটা অনেক গুরুত্বপূর্ণ। মাঠে যারা যতো বেশি মাথা ঠাণ্ডা রাখবে এবং যারা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারবে তারাই জয় পাবে।

ঢাকার অধিনায়ক সাকিব বলেন, আমাদের দলটা গোছানো, আশা করি শিরোপা আমরাই জিতব।

তবে এ ম্যাচে আরও আলোচনায় থাকবেন দুই দলের দুই কোচ। কারণ তারা দুজনই দেশীয় কোচ। শেষ পর্যন্ত কার টেকনিক কাজে লাগে তাই দেখার বিষয়।

ঢাকার কোচ খালেদ মাহমুদ বলেন, মাঝে আমরা ছন্দে ছিলাম না। গ্রুপ পর্বের শেষদিক থেকে ছন্দে ফিরেছি। আশা করি জিতব।

কুমিল্লার কোচ সালাউদ্দিন বলেন, সুজন ভাই অনেক বড় কোচ। তিনি হয়তো অনেক কিছুই দেখাতে পারেন, আমি কখনও তার সঙ্গে নিজের তুলনা করি না।