রাকসু নির্বাচনের সংলাপে ৭ দফা দাবি ছাত্র ফেডারেশনের

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৬:৩০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের প্রথম দিনের সংলাপে হলের বাইরে ভোট কেন্দ্র চেয়ে ৭ দফা দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতররে রাকসু নির্বাচন নিয়ে অনুষ্ঠিত সংলাপে তারা এ দাবি জানান।

তাদের অন্য দাবিগুলো হলো- রাকসু সভাপতি পদে ছাত্র নেতৃত্ব, পরিবেশ পরিষদ গঠন করে ক্যাম্পাস ও হলগুলোতে সহ-অবস্থান নিশ্চিত, রাজনৈতিকভাবে বির্তকিত নয় এমন শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, বিশেষ কোনো রাজনৈতিক দলকে সুবিধা প্রদান না করা, ক্যাম্পাসে রাজনৈতিক নিষেধাজ্ঞা তুলে দেয়া, ভোট কেন্দ্রগুলোকে সিসি ক্যামেরার আলতায় নিয়ে আসা।

প্রক্টর দফতর সূত্রে জানা যায়, রাকসু নির্বাচন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সঙ্গে সংলাপের জন্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে াহবায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ২২ জানুয়ারি সংলাপের জন্য নিবন্ধিত রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলোর গঠনতন্ত্র, কার্যনির্বাহী কমিটির সদস্যে তালিকা আহ্বান করা হয়। এতে সংলাপের জন্য ১০টি ছাত্র সংগঠন তাদের গঠনতন্ত্র জমা দেয়।

জানতে চাইলে বাংলাদেশ ছাত্রফেডারেশন রাবি শাখার সভাপতি তাসবির-উল ইসলাম কিঞ্জল বলেন, সংলাপে আমরা ৭ দফা দাবি জানিয়েছি। এর মধ্যে রাকসু সভাপতি পদে ছাত্র নেতৃত্ব ও হলের বাইরে ভোট কেন্দ্র স্থাপন নিয়ে বিরোধীতা করেছে। সংলাপ কমিটি বলেছে এটা রাকসুর সংবিধানের পরিপন্থি। তবে আমরা বলেছি সংবিধান সংশোধন করা সম্ভব।

রাকসু সংলাপ কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সংলাপে ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীর ৭ দফা দাবি জানিয়েছে। এ বিষয়ে সকল ছাত্র সংগঠনের সঙ্গে আলোচনা করে অধিকাংশের মতামতের ভিত্তিতে এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রয়োজনে তাদের সঙ্গে আবার সংলাপে বসা হবে।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here