ভালভার্দের বার্সেলোনা ছাড়ার গুঞ্জন কলমের খোঁচায় শেষ

107

দুই বছর বার্সেলোনায় থেকে দলকে বেশ সাফল্য এনে দেওয়া কোচ আর্নেস্তো ভালভার্দের চুক্তি শেষ হওয়ার কথা সামনের জুন মাসে। বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করবেন কি না, এমন অনিশ্চয়তা তৈরি হয়েছিল তাঁর কারণেই। সে গুঞ্জন মিটিয়ে দিয়েছেন ভালভার্দে নিজেই
কপালে চিন্তার বলিরেখাগুলো দিন দিন আরও প্রকট হচ্ছে। তা তো হবেই। বার্সেলোনার মতো ক্লাবের কোচ হওয়ার উপজাত হিসেবে আসে চাপ আর দুশ্চিন্তা। প্রথম মৌসুমেই লিগ আর কাপের ডাবল শিরোপা জিতিয়েও সমালোচনা শুনতে হয়, এ-ই তো বার্সেলোনা কোচের কপাল! আর্নেস্তো ভালভার্দেকে নিয়ে সমর্থকেরা সবাই পুরোপুরি সন্তুষ্ট নয়। রিয়াল মাদ্রিদের টানা তিন চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে দেখা সেই হতাশা আরও বাড়িয়েছে। এসব কারণেই কি না, ভালভার্দে নিজে এই জ্বলন্ত উনুনে কত দিন থাকবেন, তা নিয়ে দ্বিধায় ছিলেন।

সুপার কাপ জিতে এই মৌসুম শুরু করা বার্সেলোনা এবার ট্রেবলের পিছে ভালোমতোই ছুটছে। বার্সার কর্তাব্যক্তিরা তাই আরও এক বছরের জন্য ভালভার্দেকে চাইছিলেন। কিন্তু ভালভার্দে ‘আচ্ছা দেখি’ বলে বিষয়টি ঝুলিয়ে রেখেছিলেন এত দিন। তখনই গুঞ্জনের শুরু। তবে কি জুনের পরেই মানে মানে কেটে পড়তে চাইছেন এই কোচ?

পূর্বসূরি পেপ গার্দিওলা বা টিটো ভিয়ানোভা, নিদেনপক্ষে লুইস এনরিকের মতো জনপ্রিয় না হওয়ার কারণে ভালভার্দেকে কি আদৌ বার্সা রাখবে, এ নিয়েও চাপা কৌতূহল তৈরি হয়েছিল। ভালভার্দের অধীনে মেসি ঠিক নিজের মতো ঝলসে উঠতে পারেন না, ভালভার্দে বার্সেলোনার খেলার সৌন্দর্য নষ্ট করছেন…কত কথা! মেসির ব্যালন ডি’অর আর বার্সেলোনা চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে না পারার দায়ও ভালভার্দের কাঁধে চাপিয়ে দেন কেউ কেউ।

অথচ পরিসংখ্যান তাঁর পক্ষে। এ পর্যন্ত ৯৬টি ম্যাচে মেসিদের ম্যানেজার ছিলেন ভালভার্দে, যার মধ্যে বার্সা জিতেছে ৬৫ ম্যাচে, জয়ের হার ৬৮ শতাংশ। হেরেছে মাত্র নয়টি ম্যাচ।

চুক্তি নবায়ন করে ভালভার্দে খেলোয়াড়দের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন, ‘আমি এখানে কাজ করে বেশ তৃপ্ত। আমি জানি বার্সেলোনা কত বড় একটা ক্লাব। তাই বার্সেলোনা ও তার খেলোয়াড়দের নেতৃত্ব দেওয়াটা আমার কাছে গর্বের একটা বিষয়। যা করছি, ক্লাব তাতে সন্তুষ্ট, আর এ ব্যাপারটা আমাকে সন্তুষ্ট করছে।’

বার্সেলোনার পরবর্তী ম্যাচ রিয়াল ভায়াদোলিদের সঙ্গে। আজ রাত ১টা ৪৫ মিনিটে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে লা লিগার এই ম্যাচ খেলতে নামবে তারা।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here