অবশেষে ঢাকায় মুক্তি পেল ‘লাইভ ফ্রম ঢাকা’

তিন বছর ধরে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘লাইভ ফ্রম ঢাকা’। অবশেষে ঢাকায় মুক্তি পেল চলচ্চিত্র ‘লাইভ ফ্রম ঢাকা’। শুধুমাত্র রাজধানীর স্টার সিনেপ্লেক্সেই এটি মুক্তি পেয়েছে সিনেমাটি।

ছবির প্রযোজক শামসুর রহমান আলভি জানান, বসুন্ধরা সিটির সিনেপ্লেক্সে প্রতিদিন তিনটি করে শো চলবে। সকাল ১১টা ১০ মিনিট, বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টা ৫মিনিটে প্রদর্শন হবে ছবিটি। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার।

মাত্র একটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া প্রসঙ্গে প্রযোজক শামসুর রহমান আলভী বলেন, ‘আমাদের ইচ্ছে ছিলো বেশি হলে ছবিটি মুক্তি দেওয়ার। কিন্তু হল মালিকরা আগ্রহ দেখাননি ছবিটি নিয়ে। তাই একটি প্রেক্ষাগৃহেই ছবিটি মুক্তি পেয়েছে।’

একই প্রসঙ্গে আলভী আরও বলেন, ‘ আমরা নিজেরা নিজেদের মতো করে নিজ দায়িত্বে একটা সিনেমা নির্মাণ করেছি এবং সেটা আন্তর্জাতিক ভাবে স্বীকৃতিও পেয়েছে, প্রশংসাও পেয়েছি বিশ্বের বিভিন্ন ফেস্টিভাল থেকে। আমাদের উচিত ছিলো বাংলাদেশে ছবিটির ডিস্ট্রিবিউশন ব্যবস্থা সম্পর্কে ভালো একটা ধারণা রাখা। তবে স্টার সিনেপ্লেক্সে চলার পর যদি ছবিটি নিয়ে অন্য কেউ আগ্রহ দেখায়, তাহলে হয় তো হল সংখ্যা আরও বাড়বে।’

৯৪ মিনিট ব্যাপ্তির ছবি ‘লাইভ ফ্রম ঢাকা’তে দেখানো হয়েছে শেয়ার বাজারে পুঁজি হারিয়ে ঢাকা থেকে পালাবার পথ খুঁজে ফেরা এক প্রতিবন্ধী যুবকের গল্প। যে নৈতিকতা ও আত্মরক্ষার মধ্যে একটিকে বেছে নেওয়ার জটিল পরিস্থিতিতে পড়ে।

‘খেলনা ছবি’র ব্যানারে নির্মিত ছবিটি পরিচালনার পাশাপাশি গল্প ও চিত্রনাট্যও লিখেছেন আবদুল্লাহ মোহাম্মাদ সাদ। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোস্তফা মনোয়ার। এছাড়াও অভিনয় করেছেন তাসনোভা তামান্না, তানভীর আহমেদ চৌধুরী, মোশাররফ হোসেন, রনি সাজ্জাদ, শিমুল জয় ও উজ্জ্বল আফজাল।

২০১৬ সালে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘লাইভ ফ্রম ঢাকা’র প্রিমিয়ার হয়েছিল। সেখানে সেরা পরিচালক হিসেবে আব্দুল্লাহ মোহাম্মাদ সাদ ও সেরা অভিনেতা হিসেবে মোস্তফা মনোয়ার পুরস্কার জিতেছেন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here