বিছানায় শুয়ে থেকেই মিলবে ১৬ লাখ টাকা!

32

অল্প পরিশ্রমে বেশি আয় করতে কে না চায়। খুব কম লোকই আছে যারা কঠোর পরিশ্রম করে ধনী হতে চান। তবে এবার বিছানায় শুয়ে থেকেও লাখ টাকা আয় করার সুযোগ এসেছে।

জার্মানির মহাকাশবিজ্ঞানীরা খুঁজছেন এমন মানুষ যাদের কাজ হবে ৬০ দিন স্রেফ শুয়ে থাকা। এজন্য তাদের পারিশ্রমিক দেয়া হবে প্রায় ১৬ লাখ টাকা।

জানা গেছে, মহাকাশে থাকাকালীন মানুষের শরীরের ওজন প্রায় শূন্যের কাছাকাছি চলে যায়। এ অবস্থাকে বিজ্ঞানীরা বলেন, ‘মাইক্রোগ্র্যাভিটি’। এ অবস্থার সঙ্গে সহজে মানিয়ে নিতে পারার জন্য মহাকাশচারীদের দরকার দীর্ঘ প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণের জন্য জার্মানির বিজ্ঞানীরা বের করেছেন অভিনব উপায়।

ওজন কমে যাওয়ার পর নিরাপত্তার খাতিরে কী কী পদ্ধতি অবলম্বন করবেন মহাকাশচারীরা, তা যাচাই করতে জার্মানির গবেষকরা চালাচ্ছেন একটি পরীক্ষা। সে পরীক্ষায় টানা ৬০ দিন ১২ জন পুরুষ ও ১২ নারীকে বিছানায় বন্দি থাকতে হচ্ছে। বিছানায় শুয়েই তারা খাওয়া, গোসল বা অন্য দৈনন্দিন কাজ করছেন।

পাশাপাশি গবেষণার দ্বিতীয় ধাপে অংশ নিতে আগ্রহীদের খুঁজছেন গবেষকরা।

শুনতে সহজ মনে হলেও আসলে এভাবে একটানা বিছানায় থাকাটা রীতিমত কষ্টের। ফলে এ পরীক্ষায় যারা অংশ নেবেন তাদের দেয়া হবে উঁচু দরের পারিশ্রমিক, যা ১৬,৫০০ ইউরো (১৬ লাখ টাকার কাছাকাছি)!

জার্মানির কোলন শহরের জার্মান এয়ারোস্পেস সেন্টারে বর্তমানে চলছে এই গবেষণা।

বিজ্ঞানীরা বলছেন, দীর্ঘক্ষণ ওজনহীনতার মাঝে থাকলে শরীরে দেখা দিতে পারে হাড় ও পেশির অসাড়তা, ফুসফুস বা হৃৎপিণ্ডের দুর্বলতার মতো গুরুতর সমস্যা। সঙ্গে দেখা দিতে পারে শারীরিক দুর্বলতা, মাথা ঘোরা, পিঠে ব্যথাও।

এ সমস্যাগুলো কীভাবে আরও দক্ষভাবে মোকাবেলা করতে পারবেন মহাকাশচারীরা, তা জানতে পরীক্ষায় অংশগ্রহণকারীদের শোয়ানো হয়েছে কৃত্রিম মাধ্যাকর্ষণযুক্ত বিছানায়। সেখানেই ৬০ দিন ধরে তাদের ওপর চালানো হবে নানা পরীক্ষা।

সূত্র : ডয়েচ ভেলে