Avatar

ইলিশ মাছের ঝোল

44

পহেলা বৈশাখের জন্য ইলিশ থাকতেই হবে। ইলিশ ছাড়া বাঙলীর যেন পহেলা বৈশাখ অপূর্ন থেকে যায়। আজকের আয়োজনে থাকছে বিভিন্ন ইলিশের রেসিপি।

উপকরণ

ইলিশ মাছ ৪ থেকে ৬ টুকরো ( মাথা ও লেজ বাদ দিয়ে ), হলুদ গুঁড়ো, লবন স্বাদ অনুযায়ী, সর্ষের তেল, একটি মাঝারি মাপের বেগুন সমান টুকরো করে কাটা, মাঝারি মাপের একটি আলু সমান টুকরো করে কাটা, জিরা গুঁড়ো ১/২ চা চামচ, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, কালোজিরে ১/২ চা চামচ, খোসা ছাড়ানো সর্ষে বাটা ১ বড়ো চামচ, কাঁচা মরিচ ৫ থেকে ৬ টি।

প্রণালী

প্রথমে মাছের টুকরোগুলিকে হালকা করে পানিতে ধুয়ে নিন। এরপর অল্প হলুদ ও লবন দিয়ে ম্যারিনেট করে নিন। কড়াইতে তেল গরম করে ইলিশ মাছ গুলি হালকা করে ভেজে নিন। এবার একই তেলে বেগুন ও আলু অল্প লবন দিয়ে ভাঁজতে থাকুন। পরিমান মতো হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো ও জিরা গুঁড়ো ও ৩ -৪ চামচ জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। যখন বেগুন ও আলু ভালো করে ভাজা হবে তখন এই মিশ্রণটি কড়াইতে ঢেলে দিন। মিশ্রণটি আলু ও বেগুনের সাথে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে দিন। যখন দেখবেন এই সবজিগুলো থেকে তেল আলাদা হয়ে আসছে তখন পরিমান মতো পানি ও লবন দিয়ে মিশিয়ে নিন। এরপর আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছের টুকরোগুলি কড়াইতে ঢেলে দিন। কড়াইটি ঢেকে দিন। গ্যাসের আঁচ কম করে দিন। যতক্ষন না আলু ও বেগুন নরম হচ্ছে ততক্ষন ঢেকে রাখুন। মোটামুটি ১৫ মিনিট পর রান্না হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here