পারফেক্ট কাচ্চি বিরিয়ানির রেসিপি

53

পারফেক্ট কাচ্চি বিরিয়ানির পারফেকশন আসে তখন ই যখন কাচ্চির মাংস টা হয় অনেক নরম আর পলাউটাও হয় অনেক ঝরঝরে। নিচে আপনাদের জন্য পারফেক্ট কাচ্চি বিরিয়ানির সুন্দর একটা রেসিপি দেওয়া হল।

উপকরণ:
খাসির/গরু মাংস ২ কেজি,পোলাওয়ের চাল ১ কেজি,ঘি ১০০ গ্রাম, আলু হাফ কেজি,মরিচের গুরা দেড় চা চামচ,পেঁয়াজের বেরেস্তা এক কাপ,দারুচিনি হাফ চা চামচ,এলাচ হাফ চা চামুচ,আদা বাটা ৩ টেবিল চামচ,রসুন বাটা দেড় টেবিল চামচ,গরম মসলা গুঁড়া (দারুচিনি হাফ চা চামচ, এলাচ হাফ চা চামচ, জয়ফল হাফ চা চামচ,জয়ত্রি হাফ চা চামচ, শাহজিরা এক চামচ ও সাদা গোলমরিচ ১ টেবিল চামচ),জিরা আধা চা চামচ,টকদই হাফ কাপ,পেপে কুচির খোসা বাটা ১ টেবিল চামচ,গুড়া দুধ ২ কাপ,চিনি ২ চা চামচ,কাবাব চিনি ৭/৮ টা,আলুবোখারা ৪/৫টা,কিশমিশ ১০/১২,কাঠ বাদাম ৮/১০ টা (ব্লেন্ড করা),কেওরা জল ১ টেবিল চামচ,লবণ পরিমাণমতো,তেল পরিমাণমতো।

পদ্ধতি:
মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে (পিতলের হলে ভাল) মাংসের সাথে প্রথমে লবন, হাফ কাপ টক দই ও পেপে কুচি বাটা দিয়ে ভাল করে মেখে নিন, এর পর একে একে আদা বাটা, রসুন বাটা, লবণ, দারুচিনি, এলাচ, জয়ফল, জয়এী, সাদা গোল মরিচ, শাহী জিরা গুঁড়া সকল গরম মসলা দিয়ে দিয়ে দিন। এবার এক কাপ ভেরেস্তা ভেংগে দিতে হবে, এক চা চামচ কেওরা জল দিয়ে ভাল ভাবে মেখে নিতে হবে, মাখানো হয়ে গেলে হাফ কাপ তেল দিয়ে আবার ভাল ভাবে মেখে নিতে হবে। মাংসে মসলা মাখানো শেষ এবার হাড়িতে দিতে হবে, চেস্টা করতে হবে মাংস গুলো হাড়ির তোলায় ভাল ভাবে বিছিয়ে দেওয়ার, মাংস গুলা ঠিক করার পরে হাফ টেবিল চামচ কাবাব চিনি ছড়িয়ে দিতে হবে,তারপর ইচ্ছা অনুযায়ী আলু কেটে ওগুলা ব্রাউন করে ভেঝে মাংসের মিশ্রনে দিতে হবে, কিসমিস ২ টেবিল চামুচ, আলু বোখারা ৫/৬ দিতে হবে, এরপর সব শেষে ক্রাস করা কাঠ বাদাম দিয়ে দিতে হবে।

বিরিয়ানি আরো বেশি মজা বানানোর জন্য ১০০ গ্রাম ঘি, এক কাপ গুঁড়া দুধ, হাফ কাপ তেল আর কোয়াটার কাপ পানি মিশিয়ে ভাল মত মিশ্রণ করুন। এই মিশ্রণ পরবর্তীতে চালের উপর ধেলে দিতে হবে।

এবার চাল রেডি করার পালা। ১ কেজি চালের বিরিয়ানি রান্না হবে যেখানে একটা প্যান এ পানি গরম করে তাতে ৪/৫ টা তেজপাতা, ৩ টা দারচিনি, ৫/৬ এলাচ এবং পরিমান মত লবণ দিতে হবে। লবন বেশ খানিক টা দিতে হবে যাতে পানিটা লবনাক্ত হয় এবার গরম পানির মধ্যে চাল টা ধুয়ে দিয়ে দিতে হবে। এবার চুলার আচ একদম বাড়িয়ে দিয়ে আধা সেদ্ধ করে নিতে হবে, কিছুক্ষন পর যখন হাফ সেদ্ধ হয়ে যাবে তখন পানি টা ভাল ভাবে ছাড়িয়ে নিতে হবে।

এখন চাল গুলা সমান করে মাংসের উপর ভাল ভাবে দিতে হণ।। দুধ, ঘি আর তেল এর মিশ্রন ভাল ভাবে বিরিয়ানির উপর ঢেলে দিতে হবে। আবার এক চামুচ কেওরা জল দিয়ে উপরে আরোও একটু বেরেস্তা দিতে হবে আর হাড়িটার মুখ আটা দিয়ে ভালভাবে সিল করে দিতে হবে। একদম অল্প আঁচে এক ঘন্টার মতো চুলায় দমে দিয়ে রাখতে হবে। খড়ির চুলোয় রান্না করতে পারলে ভালো। সে ক্ষেত্রে এক ঘন্টা পর হাঁড়ির নিচে এবং উপরে জলন্ত কয়লা দিয়ে দমে বসান। গ্যাসের চুলোর ক্ষেত্রে তাওয়ার উপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন। এভাবে তৈরি হয়ে যাবে আপনার অসাধারণ কাচ্চি বিরিয়ানি।

রেসিপিটির ভিডিও দেখতে উপরে দেয়া লিংক এ ক্লিক করুণ।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here