শবে-বরাত স্পেশালঃ কয়েক পদের হালুয়া রেসিপি

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৭:০৪ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৯

বিশেষ কোনো আয়োজনে মিষ্টান্ন হিসেবে হালুয়ার কদর রয়েছে বেশ। স্বাদ ও গন্ধে জিভে জল নিয়ে আসে মজার স্বাদের সব হালুয়া।

আজ চলুন জেনে নেয়া যাক কয়েক পদের হালুয়া তৈরির রেসিপি-
গাজরের হালুয়া
উপকরণ: গাজর-দেড় কেজি (কুচি বা গ্রেট করা), চিনি- দুই কাপ, দুধ- ২ লিটার, এলাচ- ৩/৪ টা, দারচিনি- ২/৩ টা, কাজুবাদাম- ১০-১২টা, ঘি- ৩-৪ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে দুধ জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিতে হবে। গ্রেট করা গাজর দুধের মধ্যে দিয়ে ভালো করে নাড়তে থাকুন। মধ্যম আঁচে চুলায় নাড়তে থাকুন যতক্ষণ না গাজর নরম হয়। এবার চিনি, এলাচ, দারচিনি দিয়ে আস্তে আস্তে নাড়ুন। দুধ শুকিয়ে আসা পর্যন্ত মাঝে মাঝে নাড়তে থাকুন। দুধ শুকিয়ে আসলে অল্প আঁচে ঘি দিয়ে একবার নেড়ে দিন। হালুয়া পাত্রের সাইডে যখন আর লাগবেনা আর সোনালি বাদামি রং হবে তখন নামিয়ে নিয়ে কাজু বাদাম কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।
নারিকেলের হালুয়া
উপকরণ: নারিকেল কোরানো ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, ঘি আধা কাপ, দুধ ৩ টেবিল চামচ, কনডেন্সমিল্ক আধা টিন, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস পরিমাণমতো, চিনি আধা কাপ।

প্রণালি: কোরানো নারিকেল বেটে নিন। প্যানে ঘি দিয়ে নারিকেল বাটা, এলাচ গুঁড়া, চিনি, কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নাড়ুন। এবার চালের গুঁড়া সামান্য পানি দিয়ে গুলিয়ে দিন। যখন আঠালো হয়ে আসবে নাড়তে কষ্ট হবে, তখন একটি প্লেটে ঘি মাখিয়ে ঢেলে দিন। ঠান্ডা হলে কেটে বা সাজিয়ে পরিবেশন করুন।
ডিমের শাহী হালুয়া
উপকরণ: ডিম ৪ টি, চিনি ১ কাপ, ফ্রেস ক্রিম ১ টা, বাটার ১০০ গ্রাম, ছানা ১ কাপ, দারুচিনি এক টুকরা, এলাচি ২ টা এবং জাফরান রং সামান্য দুধে মেশানো।

প্রণালি: ডিম ও চিনি ভালোভাবে মিশিয়ে নিতে হবে হ্যান্ড বিটার দিয়ে। প্যানে বাটার দিয়ে দারুচিনি ও এলাচ দিয়ে নিন। কিছুক্ষণ পর ডিমের মিশ্রণ, ছানা এবং ক্রিম দিয়ে এমনভাবে নাড়তে হবে, যেন কড়াইতে লেগে না যায়। এবার হালুয়ার মতো হয়ে বাটার উপরে উঠে আসলে জর্দার রং দিয়ে নাড়ুন। এবার একটি ডিসে নামিয়ে পরিবেশন করুন ডিমের শাহী হালুয়া।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here