আয়ারল্যান্ডের বিপক্ষে বড় পরীক্ষা-নিরীক্ষা নয়?

31

ফাইনাল নিশ্চিত হয়ে গেছে ইতিমধ্যেই। আয়ারল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচটা তাই কেবল আনুষ্ঠানিকতারই। কিন্তু এই ম্যাচকেও যথেষ্ট গুরুত্বের সঙ্গেই নিয়েছে বাংলাদেশ। বড় পরীক্ষা-নিরীক্ষার সম্ভাবনা নেই বলেই জানা গেছে টিম ম্যানেজমেন্ট সূত্রে।

আয়ারল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে বাংলাদেশের একাদশ কেমন হবে?

এই মুহূর্তে ক্রিকেটপ্রেমীদের কাছে এটি বড় কৌতূহলের বিষয়। বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট আজ কোনো পরীক্ষা-নিরীক্ষায় যাবে, নাকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচে খেলা খেলোয়াড়দেরই মাঠে নামাবে! অনেকের মতেই যেহেতু ইতিমধ্যেই ফাইনাল নিশ্চিত হয়ে গেছে, তাই আইরিশদের বিপক্ষে ম্যাচটিতে ডাগ আউটের শক্তি একটু বাজিয়ে দেখা যেতেই পারে। তবে আয়ারল্যান্ডে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট সূত্র জানিয়েছে, আজকের ম্যাচে খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার কথা ভাবছে না তারা।

সম্ভাব্য সেরা দলটি নিয়েই আইরিশদের বিপক্ষে মাঠে নামতে চাইছে বাংলাদেশ। ফাইনাল নিশ্চিত হয়ে গেছে বলেই দলে ঢালাও পরিবর্তনের কোনো সুযোগ নেই বলেই মনে করছে ম্যানেজমেন্ট। এর মূল কারণ আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের পয়েন্ট। র‌্যাঙ্কিংয়ে নিচে থাকা কোনো দলের কাছে হার মানেই পাক্কা ৩ পয়েন্ট খোয়ানো। পরীক্ষা-নিরীক্ষায় গিয়ে এমন কিছুর ঝুঁকিতে যেতে চাইছে না দল।

তবে কি অপরিবর্তিত একাদশ নিয়েই আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে দল? সূত্র জানাচ্ছে, পরিবর্তন আসতে পারে দু-একটি জায়গায়। ওপেনিংয়ে লিটন দাস আজ একাদশে ঢুকতে পারেন। সে ক্ষেত্রে দলের বাইরে চলে যেতে পারেন সৌম্য সরকার। পেস বোলিংয়ে পরিবর্তন আসতে পারে। তবে সেটি হবে বিশ্বকাপ স্কোয়াডের খেলোয়াড়দের দিয়েই। সে কারণে তাসকিন আহমেদ কিংবা ফরহাদ রেজাদের একাদশে ঢোকার সম্ভাবনা নেই বললেই চলে। একই কথা প্রযোজ্য বিশ্বকাপ স্কোয়াডে না থাকা ইয়াসির আলী ও নাঈম হাসানদের বেলায়।

আয়ারল্যান্ডে অনুষ্ঠানরত ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচেই একই একাদশ খেলেছে বাংলাদেশের। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয় বৃষ্টির কারণে। ক্যারিবীয়দের বিপক্ষে দুটি ম্যাচেই জয় ছিল দাপুটে ক্রিকেট খেলেই। ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশ চায় আয়ারল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে বড় জয়। টগবগে আত্মবিশ্বাস নিয়েই ১৭ মের ফাইনালে মাঠে নেমে প্রথমবারের মতো কোনো ওয়ানডে টুর্নামেন্টের শিরোপাই এই মুহূর্তে মূল লক্ষ্য।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here