স্পাইসি মিক্সড মাসালা চিকেন রাঁধবেন যেভাবে

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৬:২৬ পূর্বাহ্ণ, মে ২৩, ২০১৯

রোজায় গরুর মাংস কম খেতেই পরামর্শ দেন চিকিৎসকেরা। এর বদলে পাতে রাখতে পারেন মুরগির মাংস। তবে গতানুগতিক রান্না বদলে স্বাদে একটু ভিন্নতা আনার চেষ্টা করতে পারেন।

চলুন জেনে নেয়া যাক স্পাইসি মিক্সড মাসালা চিকেন তৈরির রেসিপি-

উপকরণ :‬
১ কেজি মুরগির মাংস,আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো,৩ চা চামচ মরিচ গুঁড়ো,১ চা চামচ হলুদ গুঁড়ো,৪ টেবিল চামচ লেবুর রস,প্রায় ৪০০ গ্রাম টকদই,৪ টেবিল চামচ পেঁয়াজ বাটা,৪ চা চামচ আদা-রসুন বাটা,৩ টি এলাচ,২ টুকরো দারুচিনি,১ কাপ টমেটো কুচি,৩ টি বড় পেঁয়াজ মোটা করে কুচি,৪-৫ টি মরিচ ফালি,লবণ স্বাদমতো,আধা চা চামচ চিনি,তেল পরিমাণ মতো।

প্রণালি : 
প্রথমে সামান্য লবণ, গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, লেবুর রস মুরগির মাংসের সাথে ভালো করে মিশিয়ে মেরিনেট করে রাখুন ২০ মিনিট। একটি বাটিতে টকদই, চিনি, লবণ, শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ একসাথে মিশিয়ে ভালো করে ফেটিয়ে আলাদা করে রাখুন।

একটি প্যানে তেল গরম করুন, এতে দিন পেঁয়াজ বাটা। হালকা লালচে হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। এরপর মোটা করে কাটা পেঁয়াজ দিয়ে নরম করতে থাকুন। তারপর এলাচ, দারুচিনি, হলুদ গুঁড়ো ও ১ চা চামচ মরিচগুঁড়ো দিয়ে মসলা কষে নিন।

একটি ফ্রাইং প্যানে সামান্য তেল/ঘি দিয়ে এতে মেরিনেট করে রাখা মুরগির মাংস কিছুটা ভাজা ভাজা করে নিন। মসলা কষে এলে এতে ভেজে রাখা মুরগীর মাংস ও টমেটো দিয়ে দিন। ও খানিকক্ষণ কষিয়ে নিন এবং রান্না করতে থাকুন। কিছুক্ষণ পর এতে ফেটে রাখা দইয়ের মিশ্রণ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে ঝোল প্রায় মাখা মাখা হয়ে এলে উপরে গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে নামিয়ে নিন। এবার চাইল উপরে ধনে পাতা কুচি দিয়ে পরিবেশন করুন সুস্বাদু স্পাইসি মিক্সড মাসালা চিকেন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here