গরমে এই সবজি না খেলে হবে ক্ষতি

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৭:১১ পূর্বাহ্ণ, জুন ৫, ২০১৯

যত দিন যাচ্ছে, ততই বাড়ছে তাপমাত্রা। দীর্ঘদিন পর কাল স্বস্তির বৃষ্টি হলেও আজ আবার কড়া রোদে হিমশিম অবস্থা। গরমের তীব্র দাবদাহে শরীর সুস্থ রাখতে আমাদের দৈনন্দিন খাদ্যাভ্যাস দ্রুত বদলে ফেলতে হবে।

সুস্থ থাকতে হলে এই গরমে তেলে ভাজা, মসলাদার খাবার এড়িয়ে চলা জরুরি। তবে এর সঙ্গে খাবারে রাখতে হবে কয়েকটি সাধারণ সবজি, যেগুলো এই গরমে আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

গরমে শরীর ঠাণ্ডা রাখতে সবচেয়ে সহজলভ্য সবজি হলো শসা। এই গরমে সুস্থ থাকতে শসার চেয়ে ভাল কিছু হতেই পারে না। ফাইবারে ভরপুর শসা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই তরকারি, স্যালাডে বা এমনই দিনে যতটা সম্ভব শসা খান।

কাঠফাটা গরমে শরীর আর পেট ঠাণ্ডা রাখতে লাউয়ের জুড়ি নেই। লাউয়ের ৯২ শতাংশই হলো পানি। এছাড়াও লাউয়ে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার। সব মিলিয়ে পানির ঘাটতি মিটিয়ে শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচাতে লাউ অত্যন্ত উপকারী একটি সবজি। এছাড়াও ক্যালসিয়াম, সোডিয়াম, জিঙ্ক, আয়রন ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ লাউ খুবই পুষ্টিকর।

তিক্ত স্বাদের জন্য করলা অনেকেই তেমন পছন্দ করেন না। কিন্তু জানেন কি, করলায় রয়েছে পলিপিটাইড-পি নামের একটি যৌগ যা স্বাভাবিক ভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এতে ক্যালোরি রয়েছে খুব কম। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতেও করলা খুবই উপকারী।

ঢ্যাঁড়স সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে রক্তের শর্করার মাত্রা। এই গরমে হজমের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। ঢ্যাঁড়স এই সমস্যাগুলো সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here