ছুটিতে ঘুরতে যাওয়ার আগে যা জানবেন

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৭:০১ পূর্বাহ্ণ, জুন ৫, ২০১৯

সারা বছর কর্মব্যস্ত মানুষ এই ছুটির সময়টির জন্যই অপেক্ষা করে। কিছুটা শান্তির জন্য অনেকেই দেশে আবার বিদেশেও ঘুরতে গিয়ে থাকেন। কিন্তু ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় তো অবশ্যই মাথায় রাখতে হবে।

বেড়াতে যাওয়ার সময়
কোন সময় বেড়াতে যাচ্ছেন তা ঠিক করা অত্যন্ত জরুরি। অর্থাৎ সব ভ্রমণস্থলেরই একটা পিক সিজন একটা অফ সিজন থাকে। চেষ্টা করুন পিক সিজনে সেই জায়গায় না যাওয়ার।

বিমানের টিকিট
ট্র্যাভেল এজেন্টের মাধ্যমে টিকিট কাটলেও, নিজে একবার বিমানের ওয়েবসাইটে গিয়ে বিমানের টিকিটের দাম জেনে নিন। কারণ অনেক সময়ই ওয়েবসাইটে বিভিন্ন অফার থাকে।

থাকার জায়গা
যদি কোনো জায়গায় তিন দিনের বেশি থাকার পরিকল্পনা থাকে, তবে হোটেলের চাইতে সার্ভিস অ্যাপার্টমেন্টে থাকার ব্যবস্থা করুন। এতে রান্নাঘর ও লন্ড্রির কাজ নিজেরাই করে নিতে পারবেন।

কিছু গুরুত্বপূর্ণ দিক
বেড়াতে যাওয়ার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন। আপনি কি রেন্টালে গাড়ি নিতে পারবেন? আপনার কাছে প্রয়োজনীয় গাড়ি চালানোর কাগজ রয়েছে? পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াতের কোনো পাস রয়েছে? কীসে যাতায়াত করলে খরচ কম হবে?

বিশেষ আকর্ষণ
বিদেশের অনেক জায়গার বিশেষ আকর্ষণীয় স্থানগুলোতে আগে থেকে বুকিং করে রাখলে অনেকটা ছাড় পাওয়া যায়। অনেক সময় টিকিট ও পাবলিক ট্রান্সপোর্টেও ছাড় থাকে।

ভিসা
দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য জেনে নিন। ভিসা অন অ্যারাইভালের সুযোগ থাকলে আপনি ভাগ্যবান। পাসপোর্টে উপযুক্ত ফাঁকা পৃষ্ঠা রয়েছে কি না দেখে রাখুন।

মোবাইল
আনলকড মোবাইল ব্যবহার করুন, যাতে লোকাল সিম কার্ড ব্যবহার করতে পারেন, ওয়াইফাই ব্যবহার করতে পারেন। একইসঙ্গে আন্তর্জাতিক ট্র্যাভেল প্লাগ অ্যাডপটার কিনে নিন। কারণ বিদেশের বিভিন্ন জায়গায় প্লাগ পয়েন্ট ভিন্ন ধরনের।

ডেবিট-ক্রেডিট কার্ড
এমন কার্ড ব্যবহার করুন যাতে বিদেশে এটিএম ব্যবহার করলে আলাদা করে কোনো চার্জ না কাটে। কারেন্সি কনভারশান ফি না কাটে। অনেকগুলো জায়গায় যাওয়ার থাকলে ট্র্যাভেল মানি কার্ড ব্যবহার করুন। তবে অবশ্যই নিজের ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে জানিয়ে রাখুন যাতে আন্তর্জাতিক ট্রানজাকশনে টাকা না কাটা হয়।

ট্র্যাভেল বিমা
আপনার বেড়াতে যাওয়ার খরচের তুলনায় বিমার খরচ একেবারেই সামান্য। যদি বেড়াতে গিয়ে কোনো প্রকার মেডিক্যাল ইমারজেন্সির মুখোমুখি হন, তবে কাজে দেবে এই ট্র্যাভেল বিমা।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here