জাতিসংঘের কাছে পাওনা ৫০০ কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
১০:২৩ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০১৯

জাতিসংঘের কাছে বাংলাদেশের প্রায় ৫০০ কোটি টাকা (৬০ মিলিয়ন ডলার) পাওনা রয়েছে। অবিলম্বে এ টাকা পরিশোধের অনুরোধ জানিয়েছেন যুক্তরাষ্ট্র্রে সফররত বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

সেনাপ্রধানের অনুরোধের প্রেক্ষিতে জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল তৎক্ষণাৎ ২৫০ কোটি টাকা পরিশোধের আশ্বাস দিয়েছেন। আর বাকী অর্থ অল্প সময়ের মধ্যে পরিশোধের প্রতিশ্রুতি দেন। বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

আইএসপিআর জানায়, যুক্তরাষ্ট্র সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গত ৮ ও ৯ জুলাই জাতিসংঘ সদর দপ্তরে উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশ স্থায়ী মিশনে পৌঁছালে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সেনা প্রধানকে স্বাগত জানান।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সেনা প্রধান সেক্রেটারি জেনারেলের সামরিক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল কর্লোস উমবার্তো লতের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সামরিক উপদেষ্টা বিভিন্ন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীদের পেশাদারিত্ব ও মানবিক কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন।

এছাড়াও তিনি বিশ্বশান্তিরক্ষায় বাংলাদেশ সরকারের স্বতঃস্ফুর্ত সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেনা প্রধান বাংলাদেশ থেকে একজন ফোর্স কমান্ডার নিয়োগের ব্যাপারে প্রস্তাবনা দেন। সামরিক উপদেষ্টা অতি শীঘ্রই বাংলাদেশ থেকে একজন ফোর্স কমান্ডার নিয়োগের ব্যাপারে আশ্বাস প্রদান করেন।

এছাড়াও, সেনা প্রধান বাংলাদেশ থেকে অতিরিক্ত ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, স্পেশাল ফোর্স এবং র‌্যাপিডলি ডেপ্লয়েবল ব্যাটালিয়ান মোতায়েনেরও প্রস্তাবনা দেন। জাতিসংঘ মহাসচিবের সামরিক উপদেষ্টা রোহিঙ্গাদের সহায়তার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here