দাম্পত্য কলহ বাড়ছে মোবাইল ফোনের কারণে : গবেষণা

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
১:৪৭ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

তথ্য ও প্রযুক্তির অবদানে আমাদের সবার হাতে হাতে এখন স্মার্টফোন। যোগাযোগ ব্যবস্থা সহজ হবার কারণ এই স্মার্টফোন। একটি চাপ দিলেই যখন তখন যাকে তাকে ফোন দেয়া যাচ্ছে। যার ফলে নতুন সম্পর্ক গড়াও সহজ হয়ে যাচ্ছে। স্মার্টফোন যেমন দৈনন্দিন জীবন দিন দিন সহজ করে দিচ্ছে, ঠিক তেমনি তার ফলে সর্বনাশও ডেকে আনছে।

সম্পর্ক গড়ার পেছনে যেমন স্মার্টফোনের অবদান আছে, আবার সম্পর্ক ভাঙার কারণও এই স্মার্টফোন। কথাটা হাস্যকর মনে হলেও, উড়িয়ে দেয়া যায় না। বিজ্ঞানের এই আবিস্কারের ফলে সামাজিক ক্ষেত্রে বিভিন্ন নেতিবাচক প্রভাব ফেলছে।

কর্মজীবী দম্পতিরা বাড়ি ফিরে অনেকে পরিবারকে সময় দেন না। কারণটা হচ্ছে মোবাইল ফোন! মোবাইল ফোন ব্যবহার অনেকটা নেশায় পরিণত হয়েছে। এ নিয়ে দাম্পত্য কলহ শুরু হয়।

ফোনের আসক্তির কারণে দাম্পত্য কলহ বেড়েছে বলে দাবি ইন্টারন্যাশনাল ইন্টারনেট-বেজড মার্কেট রিসার্চ ও ডাটা অ্যানালাইসিস ফার্ম ‘ইউগভ’ এর।

দাম্পত্য কলহের কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখা গেছে, এক তৃতীয়াংশই সঙ্গীর অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে নিজেকে অবহেলিত ভাবছে ও সন্দেহবাতিকগ্রস্ত হচ্ছে।

স্বামী-স্ত্রীর সম্পর্ক ভালো রাখার জন্য একান্ত সময় কাটানো প্রয়োজন। মোবাইলের কারণে তা হচ্ছে না। মোবাইলের অতিরিক্ত ব্যবহারে হুমকির মুখে পড়েছে দাম্পত্য সম্পর্ক।

ইউগভ এর গবেষণা বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের পাশাপাশি ওয়েবসিরিজের প্রতি আসক্তি বাড়ছে অনেকের। এছাড়া গেম খেলার দিকেই বেশি মনোযোগ দেওয়াই কাল হচ্ছে সম্পর্কের জন্য।

কী করবেন?
তাই দিন শেষে বাড়ি ফিরে সঙ্গীকে সময় দিন, প্রয়োজনীয় কথা বলুন, একসঙ্গে ঘরের কাজ করুন, রাতের খাবার খান, ঘরে ফিরে মোবাইলে ফোন দূরে রাখুন, গেমের প্রতি আসক্তি কমান ও ঘুমানোর সময় বিছানায় মোবাইল ফোন নিয়ে যাবেন না।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here