শ্রীলঙ্কা সফর শেষে ভারতের পথে ‘সমুদ্র অভিযান’

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
১০:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

শ্রীলঙ্কায় গত ৭ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনের প্রশিক্ষণ সফর শেষে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’ ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

মঙ্গলবার দুপুরে শ্রীলঙ্কার কলম্বো নৌ-জেটি ত্যাগ করেছে বলে এক বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে।

জেটি ত্যাগের সময় শ্রীলঙ্কা নৌবাহিনীর পশ্চিমাঞ্চল এরিয়ার সুসজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে বিদায় জানায়। এ সময় দেশটির নৌবাহিনীর পশ্চিমাঞ্চল এরিয়ার প্রতিনিধি ও কলম্বোতে নিয়োজিত বাংলাদেশ হাইকমিশনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

জাহাজটি পরবর্তী প্রশিক্ষণের অংশ হিসেবে আগামী ১৪ সেপ্টেম্বর ভারতের বিশাখাপত্তমে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। সেখানে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবে।

শ্রীলঙ্কায় প্রশিক্ষণ সফর উপলক্ষে গতকাল সোমবার বানৌজা সমুদ্র অভিযান ও শ্রীলঙ্কায় নিয়োজিত বাংলাদেশি হাইকমিশন জাহাজে শ্রীলঙ্কান নৌবাহিনীর সম্মানে এক ডিনারের আয়োজন করেন। এতে প্রধান অতিথি হিসেবে শ্রীলঙ্কান প্রতিরক্ষা মন্ত্রাণালয়ের সচিব জেনারেল এসএইচএস কোট্টেগোডা (অব.) উপস্থিত ছিলেন। এদিন সন্ধ্যায় শ্রীলঙ্কা নৌবাহিনীর পক্ষ থেকে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সফরকালে শ্রীলঙ্কা নৌবাহিনীর জুনিয়র অফিসারগণ বানৌজা সমুদ্র অভিযান পরিদর্শন করেন। এছাড়া বানৌজা সমুদ্র অভিযানের অধিনায়ক শ্রীলঙ্কার পশ্চিমাঞ্চাল নৌ কমান্ডার রিয়ার এডমিরাল সুমিথ ভেরা সিংঘির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।

শ্রীলঙ্কার চিফ অব ডিফেন্স স্টাফ এডমিরাল আরসি ওয়াইজিগোনারাটনি, কমান্ডার অব শ্রীলংকা নেভি, ভাইস এডমিরাল কেকেভিপিএইচ ডি সিলভা, কমান্ডার অব শ্রীলংকা এয়ার ফোর্স এয়ার মার্শাল ডিএলএস ডিয়াস উপস্থিত ছিলেন।

এছাড়া শ্রীলঙ্কায় অবস্থিত বিভিন্ন দেশের ডিফেন্স এডভাইজারগণ এতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি একটি কেক কাটেন। বানৌজা সমুদ্র অভিযান জাহাজের অধিনায়ক কমান্ডার এম জহিরুল ইসলাম এধান অতিথিকে জাহাজের পক্ষ থেকে একটি শুভেচ্ছা স্মারক উপহার প্রদান করেন।

একই দিন দুপুরে শ্রীলঙ্কায় নিয়োজিত বাংলাদেশ হাইকমিশনার কমান্ডার এস আসলাম পারভেজ বানৌজা সমুদ্র অভিযান পরিদর্শন করেন। গত ৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কা নৌবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর দলের মধ্যে কলম্বোর গোনোমো বেইসে এক প্রীতি বাস্কেটবল খেলা অনুষ্ঠিত হয়। এতে শ্রীলঙ্কা নৌবাহিনী দল ২৪-১৯ পয়েন্টে বাংলাদেশ নৌবাহিনী দলকে পরাজিত করে।

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর নৌবাহিনীর প্রশিক্ষণার্থী, কর্মকর্তা, ক্যাডেট, নাবিকসহ বিভিন্ন মন্ত্রণালয়/বাহিনী/সংস্থা থেকে মোট ২৫৭ জন সদস্য নিয়ে বানৌজা সমুদ্র অভিযান চট্টগ্রাম নৌ-জেটি ত্যাগ করে।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here