সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’র অনুকরণে বিজ্ঞাপন

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৬:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

অস্কারজয়ী বাঙালি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জনপ্রিয় চলচ্চিত্র ‘হীরক রাজার দেশে’। ১৯৮০ সালের শেষে মুক্তি প্রাপ্ত ওই চলচ্চিত্রটির সকল সংলাপ ছড়া আকারে করা হয়েছিল।

রূপকের আশ্রয়ে সেখানে বিভিন্ন ধ্রুব সত্য ফুটিয়ে তোলা হয়েছিল। তৎকালীন আলোচিত ‘হীরক রাজার দেশে’র অনুকরণে এবার নির্মিত হলো বাংলাদেশের একটি বিজ্ঞাপন।

‘হীরক রাজার দেশে’র অনুকরণে বিজ্ঞাপনটি বানিয়েছেন নির্মাতা মাহমুদ মাহিন। যেখানে দেখা যাবে শামীম হাসান সরকার, নাদিয়া মিম, রহমত আলী, আনন্দ খালেদসহ অনেককে।

এই বিজ্ঞাপনে শামীম হাসান সরকারকে দেখা যাবে তিনি হারভেস্টার চালাচ্ছেন। জানালেন, আগে তার এটা চালানোর কোনো অভিজ্ঞতা ছিল না। শুটিং করেছেন ময়মনসিংহ এবং টাঙ্গাইল এলাকায়। সেখানে মাঠে গিয়েই তিনি অল্প সময়ের মধ্যে হারভেস্টার চালানো শিখেছেন। বললেন, শুটিং ইউনিটের কয়েকজন আমাকে হেল্প করায় কোনো সমস্যা হয়নি।

শামীম বলেন, মাঝেমধ্যেই বিজ্ঞাপনে করি। প্রায় দুমাস পর নতুন এই বিজ্ঞাপনে (ওভিসি) কাজ করলাম। এখানে সংলাপ বলা হয়েছে ছন্দে ছন্দে। গল্পটা এখন বললে মজাটাই মাটি হয়ে যাবে। কাজটি দেখে দর্শক মজা পাবেন। আমার বিশ্বাস, পণ্যটিরও প্রচার বাড়বে।

নির্মাতা মাহমুদ মাহিন বললেন, বেশিরভাগ বিজ্ঞাপনের গল্প ও পণ্যে মিল খুঁজে পাওয়া যায় না। হীরক রাজার দেশে’র অনুকরণে নতুন এই বিজ্ঞাপনে একেবারে ইউনিক কিছু দেখাতে চেয়েছি। গল্পের ধরণ, মেকিং সবকিছুতেই নতুনত্ব পাওয়া যাবে। বিজ্ঞাপন নাকি অন্যকিছু, প্রথম দেখে কেউ বুঝতে পারবে না।

তিনি বলেন, এক মিনিটের বিজ্ঞাপনে রাজা, রাজপ্রাসাদ, রাজকন্যা, রাজ্যের কৃষকদের অবস্থা সবকিছুই দেখানো হয়েছে। সবশেষে এসে এখানে মজার মাধ্যমে একটি ম্যাসেজ দিয়েছি। শিগগির বিজ্ঞাপনটি সোশ্যাল মিডিয়াতে প্রচারে আসবে।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here