লেবাননের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার আমিরাতের

Avatar
নিজাম উদ্দিন, সিনিয়র রিপোর্টার
৬:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯

লেবাননের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দীর্ঘদিন ধরেই নিজ দেশের নাগরিকদের লেবানন সফরে নিষেধাজ্ঞা জারি রেখেছিল আমিরাত। মঙ্গলবার এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। ফলে এখন থেকে স্বাভাবিকভাবেই লেবাননে সফর করতে পারবেন আমিরাতের নাগরিকরা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব খালিদ বেলহুলের বরাত দিয়ে এমিরেটস নিউজ এজেন্সি জানিয়েছে, লেবাবনন সরকারের তরফ থেকে নিরাপত্তা এবং এ বিষয়ে নিশ্চয়তার ওপর ভিত্তি করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া আরব আমিরাত এবং লেবাননের পারস্পরিক সম্পর্কের ওপরও জোর দেয়া হচ্ছে।

আবু ধাবিতে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির আকস্মিক সফরের পরই নতুন এই সিদ্ধান্ত জানানো হলো। এই সফরে তিনি আমিরাত-লেবানন ইনভেস্টমেন্ট কনফারেন্সে অংশ নেবেন বলে জানা গেছে।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে সৌদিতে বসেই প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন সাদ হারিরি। তারপরেই আরব আমিরাত এবং বাহরাইন নিজ নিজ দেশের নাগরিকদের লেবাননে সফরের বিষয়ে সতর্কতা জারি করে। যদিও এখন পর্যন্ত লেবাননের প্রধানমন্ত্রী হিসেবেই দায়িত্ব পালন করছেন সাদ হারিরি।

এর আগে গত ফেব্রুয়ারিতে লেবাননের রাজধানী বেইরুতে নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ওয়ালিদ বুখারি জানান, সৌদি নাগরিকদের লেবাননে সফরে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা প্রত্যাহার করে নেয়া হয়েছে।

দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশের নাগরিকদের লেবাননে সফরে নিষেধাজ্ঞা থাকায় দেশটির অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। তাই নিজেদের অর্থনীতির অগ্রগতির জন্য উপসাগরীয় দেশগুলোর পর্যটকদের আকৃষ্ট করতে চাইছে লেবানন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here