ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপে অন্তর্ভুক্তিকরণ বিষয়ক মতবিনিময় সভা

ঠাকুরগাঁওয়ে ‘সরকারি জরিপ বহির্ভূত প্রতিবন্ধী জনগোষ্ঠীকে জরিপে অন্তর্ভুক্তিকরণ’ বিষয়ক এক মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে শহরের গোবিন্দনগর এলাকার ইএসডিও’র প্রধান কার্যালয়ের মেধা অনুশীলন কেন্দ্রে এ সভা হয়। আর এই সভায় আয়োজন করে পিকেএসএফ’র সোশ্যাল এ্যাডভোকেসি এন্ড নলেজ ডিসেমিনেশন ইউনিট এবং বেসরকারি এনজিও সংস্থা ইএসডিও।

ইএসডিও’র পরিচালক (প্রশাসন) সেলিমা আক্তারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, ঠাকুরগাঁও সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুলাহ-আল-মামুন।

গেস্ট অব অনার হিসেবে বক্তব্য দেন, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক (চলতি দায়িত্ব) মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহাম্মদ শহীদ উজ জামান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপক (প্রশিক্ষণ) মুহাম্মদ মাহবুবুর রহমান, সহকারী ব্যবস্থাপক মো. মোসলেরুম্মান, মাধ্যমিক সহকারি শিক্ষা কর্মকর্তা রওশনারা বেগম, জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ও ঠাকুরগাঁও পৌর কাউন্সিলর দ্রৌপদী দেবী আগারওয়াল, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, পৌর কাউন্সিলর প্রদীপ চক্রবর্তী, আকচা ইউনিয়নের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন, আকচা ইউপি সদস্য সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে ইএসডিও’র ঋণ কর্মসূচির সমন্বয়কারী মো. এনামুল হক, সমৃদ্ধি কর্মসূচির ফোকাল পার্সন ও এপিসি স্বপন কুমার সাহাসহ অর্ধশতাধিক বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মত-বিনিময় সভার প্রথম পর্বের আলোচনা শেষে পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপক (প্রশিক্ষণ) মুহাম্মদ মাহবুবুর রহমান ‘দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীর বর্তমানচিত্র, সরকারের গৃহিত উদ্যোগ, জরিপ বহির্ভূত প্রতিবন্ধী ব্যক্তিকে চিহ্নিত ও জরিপভ‚ক্তকরণ উপায় সমূহ তাঁর মূল উপস্থাপনায় তুলে ধরেন।

তিনি বলেন, দেশে সরকারি জরিপভূক্ত প্রতিবন্ধী জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১৮ লক্ষ। বিবিএস-২০১৬ প্রতিবেদন মতে, দেশে মোট জনসংখ্যার প্রায় ৭ শতাংশ মানুষ প্রতিবন্ধিতার শিকার। দেখা যায় দেশে গড়ে প্রতি উপজেলায় ২০ হাজারের অধিক মানুষ প্রতিবন্ধী।

তিনি আরও উল্লেখ্য করেন, বর্তমান সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার। সরকারের শতপ্রচেষ্টা থাকা সত্বেও অসচেতনতা, জরিপ কার্যে লোকবল সংকট, প্রতিবন্ধিতা চিহ্নিত করতে না পারাসহ নানাবিধ কারণে বিগত ৮ বছরে মোট প্রতিবন্ধী জনগোষ্ঠীর মাত্র ১৭ শতাংশ জরিপের অন্তর্ভুক্ত হয়েছে।

সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, পিকেএসএফ ও ইএসডিও’র সহযোগিতায় ঠাকুরগাঁও সদর উপজেলাকে দেশের শতভাগ প্রতিবন্ধী জরিপভুক্ত মডেল উপজেলা করার জন্য সর্বাত্বক প্রচেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। উপস্থিত জনপ্রতিনিধিগণ এই উদ্যোগকে স্বাগত জানান এবং শতভাগ বাস্তবায়নের জন্য সকল ধরণের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

মোঃ ইসলাম ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here