জবিতে চালু হচ্ছে নতুন বাস সার্ভিস, জবি টু কুমিল্লা সহ নতুন আরো ৩ রুটে চলবে বাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংস্কারকৃত নতুন একটি বাস।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য নতুন কয়েকটি রুটে বাসের সার্ভিস চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন রুটগুলো হচ্ছে জবি-হেমায়েতপুর, জবি-দোহার-নবাবগঞ্জ পরীক্ষামূলকভাবে জবি-নারায়ণগঞ্জ (চাষাড়া) এবং জবি-কুমিল্লা (সদর)। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক আব্দুল্লাহ আল মাসুদ এই তথ্যগুলো নিশ্চিত করেছেন।

গত সেপ্টেম্বরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ১০টি বাস ক্রয় করা হয় এবং অক্টোবরে শিক্ষকদের জন্য ৪ টি এসি বাস ও ১টি মাইক্রোবাস ক্রয় করা হয়

জবি শিক্ষার্থীদের জন্য নতুন ক্রয়কৃত ১০টি বাস।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের জন্য ক্রয়কৃত নতুন বাসগুলো এবং সংস্কারকৃত ২ টি বাস বিআরটিসি (দ্বিতল) বাসগুলোর সাথে একই রুটে চলবে। পাশাপাশি নতুন রুটেও [জবি-দোহার-নবাবগঞ্জ, জবি-হেমায়েতপুর, পরীক্ষামূলকভাবে জবি-নারায়ণগঞ্জ (চাষাড়া),জবি-কুমিল্লা (সদর) ] এখন থেকে বাস চলাচল করবে জবি শিক্ষার্থীদের সুবিধার্থে।

বাসের নতুন রুট ও সার্ভিসের ব্যাপারে পরিবহন প্রশাসক আব্দুল্লাহ আল মাসুদ বলেন, নতুন বাসগুলোর জন্য ইতিমধ্যেই ১৫ জন ড্রাইভার (চালক) নিয়োগ দেওয়া সম্পন্ন হয়েছে। ৩ নভেম্বর (রবিবার) থেকে নতুন ড্রাইভারদের (চালক) কাজে যোগদানের কথা রয়েছে। নতুন বাসগুলোর হেল্পার ও শীঘ্রই বাছাই করা হবে।এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ক্রয়কৃত ১টি দ্বিতল বাস খুব দ্রুতই পরিবহন পুলে যুক্ত হবে। এই দ্বিতল বাসটির রং হবে সিলভার ও নীল।

গত রবিবার (৩নভেম্বর) বাস পরিচালনা কমিটির আনুষ্ঠানিক সভায় নতুন বাসগুলোর রুট নিয়ে আলোচনা করা হয়।আনুষ্ঠানিকভাবে তা প্রকাশ করার কথা রয়েছে। এছাড়াও কোষাধ্যক্ষ এর পদ ফাঁকা থাকায় অনেক প্রক্রিয়া আটকে রয়েছে বলেও জানা যায়।

উল্লেখ্য, গত জুলাইয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ৭ দফা দাবিতে যে আন্দোলন করেছিল সেখানে অন্যতম দাবি ছিল যে প্রত্যেকটি রুটে বাসের ডাবল শিফট চালু করতে হবে। সেই আন্দোলনের ফলে এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পর্যাপ্ত পরিবহন সংকটের কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন ১০ টি বাস ক্রয় করেন এবং পুরাতন ২টি বাস সংস্কার করেন। যেই বাসগুলোর মাধ্যমে এখন থেকে পূর্বের রুটগুলোর পাশাপাশি নতুন কয়েকটি রুটেও শিক্ষার্থীদের পরিবহন সেবা দেওয়া সম্ভব হবে

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here