ঠাকুরগাঁওয়ে ভুয়া এসটিসি ব্যাংকে ইউএনওর অভিযান অতপর সিলগালা

Avatar
দৈনিক২৪ | অনলাইন নিউজ পোর্টাল
৭:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৯

ঠাকুরগাঁওয়ে ভুয়াএসটিসি ব্যাংকে ইউএনওর অভিযান অতপর সিলগালা করার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল-মামুনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। ঠাকুরগাঁও শহরে রোড ও কালিবাড়ী এলাকায় স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিঃ (এসটিসি) নামে ব্যাংকটি অবৈধ্যভাবে দীর্ঘ দিন থেকে ব্যাংকের কার্য পরিচালনা করে আসতেছে এর অভিযোগের পরিপ্রেক্ষিতে ও সরকারি নির্দেশে প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়। এ সময় ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীরা পালিয়ে যায়।

ঘটনা সুত্রে জানা যায়, এসটিসি ব্যাংক সারা বাংলাদেশে ৭৯টি শাখার ন্যায় ঠাকুরগাঁও রোড ও কালিবাড়ী শাখায় ঋণপ্রদান, আমানত সংগ্রহ ও বিমার কার্য পরিচালনা করে। ঠাকুরগাঁওয়ে সাধারণ মানুষকে মুনাফা লাভের প্রভোলন দেখিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে ব্যাংকের কর্মকর্তারা এবং চাকুরি দেওয়ার কথা বলে বিভিন্ন জনের কাছে লক্ষ লক্ষ টাকা জামানত হিসাবে নিয়েছে ব্যাংকটির উদ্ধর্তন এক কর্মকর্তা। ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল-মামুন আমাদের প্রতিনিধিকে বলেন, ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকায় ও রোড এলাকায় অনুমোদনহীন ভাবে ব্যাংক ও সমবায় কার্যক্রম চালানোর অভিযোগে স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিঃ এর ২টি শাখার কার্যক্রম বন্ধ করে সীলগালা করা হয়েছে।

প্রতিষ্ঠানটি ৫/৬ মাস ধরে শাখা খুলে গ্রাহক ও বিনিয়োগকারীদের কাছ থেকে আমানত সংগ্রহ করে ঋণ প্রদান করছে । জেলা সমবায় অধিদপ্তর ও উপজেলা সমবায় অধিদপ্তরের অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন জেলায় প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধের ধারাবাহিকতায় এখানে বন্ধ করা হয়। প্রতিষ্ঠানটির শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলায় কার্যক্রম চালানোর অনুমতি থাকলেও দেশের বিভিন্ন উপজেলায় অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করছে এসংক্রান্ত সরকারী নির্দেশনা আসায় সমবায় অধিদপ্তরের সহযোগিতায় এ প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ করা হয়েছে ।

এসময় নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল-মামুন শাখার ব্যবস্থাপকের কাছে মুচলেকা নেন ও গ্রাহকদের টাকা ফেরত প্রদানের জন্য নির্দেশনা দেন। মুলত এই ব্যাংকটি নারায়ণগঞ্জের জন্য অনুমোদিত। ঠাকুরগাঁও অঞ্চলের ডিজিএম রকেট এর সাথে কথা বলার চেষ্টা করলে সে সাংবাদিকদের এরিয়ে যান।

-ঠাকুরগাঁও প্রতিনিধি

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here