হালিম-সেলিমে অতিষ্ঠ জবির ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা

Avatar
অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি
৬:২০ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৯
জবির ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান (বামে) জুনায়েদ হালিম ও বিভাগের সহযোগী অধ্যাপক (ডানে) সেলিম মোজহার।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান জুনায়েদ হালিম ও সহযোগী অধ্যাপক সেলিম মোজহারের বিরুদ্ধে নানা অভিযোগ এনেছে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।তারা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন জুনায়েদ হালিমের বিরুদ্ধে অ্যাকশন নিতে অপারগ। এতে করে শিক্ষক শিক্ষার্থীরা বিপদ এড়াতে প্রত্যক্ষ ও তাৎক্ষণিক প্রতিবাদ জানাতে ভয় পায়।

শিক্ষার্থীদের অভিযোগ, চেয়ারম্যান নিজের ইচ্ছামত বিভাগের ক্লাস-পরীক্ষা নিয়ে থাকেন। চেয়ারম্যান জুনায়েদ হালিম ও সহযোগী অধ্যাপক সেলিম মোজহারের স্বেচ্ছাচারিতায় বিভাগে সেশনজট লেগেই আছে। বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা মাত্র ৬ষ্ঠ সেমিস্টার, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষর্থীরা ৪র্থ সেমিস্টার, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ৩য় সেমিস্টার পার করছে। বিভাগে প্রতি সেমিস্টারের শুরুতে ক্লাস রুটিন দেয়া হলেও তা তোয়াক্কা করেন না। শিক্ষার্থীরা আরও অভিযোগ করে বলেন, বিভাগীয় শিক্ষকের ব্যক্তিগত আক্রোশ ও প্রতিহিংসার শিকার হয়ে আমাদের অনেকের শিক্ষাজীবন আজ বিপর্যস্ত ও ভবিষ্যতে হুমকির সম্মুখীন। কোন কারণ ছাড়াই অনেক শিক্ষার্থীকে ক্লাস থেকে বের করে দেয়া হয়। বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম মোজহার শিক্ষার্থীদের সার্টিফিকেট নিয়ে বের হতে না দেয়ার হুমকি দেন হরহামেশাই। সিনিয়র শিক্ষকদের দ্বারা এক ব্যাচের শিক্ষার্থীদেরকে অন্য ব্যাচের শিক্ষার্থীদের প্রতি উস্কানিমূলক বক্তব্য ও সাংঘর্ষিক কথাবার্তার মাধ্যমে প্রায়ই উস্কে দেন। এত করে বিভাগের ব্যাচ গুলোর মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব লেগেই থাকে।

তারা আরো বলেন, বিভাগের শিক্ষকদের রাজনীতির কারনে তাদের ভবিষ্যত হুমকির মুখে পড়েছে। ক্লাসে বসেই ধূমপান করেন বিভাগের চেয়ারম্যান।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক বিভাগের একজন শিক্ষক বলেন, এই বিভাগে কথা বলা যায় না। মিশুর ইস্যুতে কোন শিক্ষক কথা বললে তাকে দেখে নেয়ার হুমকিও দেয়া হয়েছে। মতে না মিললে শিক্ষকদেরকে সবার সামনে লাঞ্ছিত করা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনও এসব বিষয়ে নির্লিপ্ত। তিনি আরো বলেন, বিভাগে সকল অপকর্মেও কলকাঠি নাড়েন সেলিম মোজহার। তিনি এর আগে বাংলা বিভাগ থেকে চাকুরিচ্যুত হতেন। তখন বিভাগীয় চেয়ারম্যান জুনায়েদ হালিমের আস্থাভাজন হওয়ায় বাংলা বিভাগ থেকে ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে যোগদান করেন। সেলিম মোজহার বিভাগের একমাত্র শিক্ষক যার মিডিয়া বিষয়ক কোন ডিগ্রী না থাকা স্বত্ত্বেও তিনি ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে শিক্ষকতা করছেন। যার কোন কাজ নেই, তার কাজই হচ্ছে সবার পিছনে লেগে থাকা।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক আরেকজন কর্মকর্তা অভিযোগ করে বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ খোলা হয়েছে জুনায়েদ হালিমের জন্য। তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন চুপ থাকবে এটাই স্বাভাবিক।

 

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here