অসহায় ও ছিন্নমূল শীতার্তদের পাশে দাঁড়িয়েছে জবির লোকপ্রশাসন বিভাগ

apurba29mcjjnu@gmail.com'
জবি প্রতিনিধি, নিজস্ব প্রতিবেদক ঢাকা
প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০

অন্যান্য বছরের তুলনায় এবছর শীতের দাপট একটু বেশিই ঢাকা শহরে। তাই মাঘ মাসের শুরুতেও রাতের শীত যেন লাগামহীন রয়েছে। হিম শীতল করা ঠাণ্ডা আর রাতের কুয়াশায় নাকাল জনজীবন। শীতের এই তীব্রতা সবচেয়ে বেশি কাবু করে চলেছে রাজধানীতে ফুটপাতে ঘুমানো শত শত ছিন্নমূল মানুষদেরকে। শীতের এই তীব্রতায় এসব অসহায় ও দুস্থ মানুষকে সামান্য উষ্ণতা দিতে সামাজিক দায়বদ্ধতা থেকে পাশে দাঁড়ালো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ। গতরাত ১২ টার দিকে কম্বল নিয়ে জবির লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা ছুটে যায় পুরান ঢাকার বিভিন্ন স্থানে ফুটপাতে ঘুমানো ছিন্নমূল মানুষদের কাছে। শীতের রাতে রাস্তায় ঘুরে ঘুরে প্রকৃত অসহায়দের মাঝে কম্বল বিতরণ করেন শিক্ষার্থীরা।

এই প্রসঙ্গে লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান আসমা বিনতে ইকবাল বলেন, “মানুষ মানুষের জন্য। তাই ছিন্নমূল ও অসহায় মানুষদের পাশে দাঁড়ানো সবার নৈতিক দায়িত্ব। এ দায়িত্ববোধ থেকেই আমরা প্রতিবছর চেষ্টা করি এসব অসহায় দরিদ্র, ছিন্নমূল মানুষদের জন্য কিছু করার”। এসময় তিনি পড়াশোনার পাশাপাশি একতাবদ্ধ ও সুসংগঠিত হয়ে অসহায় মানুষের পাশে থাকার জন্য শিক্ষার্থীদের ধন্যবাদ জানান।


সহকারী অধ্যাপক নুমান মাহফুজ বলেন “শীতের দিনে বিভিন্ন স্থানে বস্ত্রহীন মানুষদের দেখভাল করার মত মানুষের খুবই অভাব।আমরা সবাই যার যার জায়গা থেকে যতটুকু সম্ভব মানবতার পাশে দাঁড়ালে কোনো মানুষ পথে-ঘাটে আর্তনাদ করবে না। পৃথিবীটা হবে সুখময়, শান্তিময়”।

এছাড়াও জবির চতুর্থ ব্যাচের শিক্ষার্থী তন্ময় জাফির নয়ন বলেন- “শীত মানেই বিভীষিকা। আর ছাত্রজীবনে এই শীতার্ত মানুষের জন্য কিছু করতে পারা সত্যিই অন্যরকম অনুভূতি। আমাদের তারুণ্য শক্তি এবং শ্রদ্ধেয় শিক্ষকদের উৎসাহ ও অনুপ্রেরণা এমন মানবিক কাজে আমাদের আরো বেশি কর্মস্পৃহা জাগিয়ে আসছে। ইনশাআল্লাহ, এধরনের সামাজিক কর্মকান্ড ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

উল্লেখ্য , ২০১৩ সালে প্রতিষ্ঠিত হওয়া  জবির লোকপ্রশাসন বিভাগ চিকিৎসা, সামাজিক সচেতনতা, বঞ্চিত শিশু, প্রাকৃতিক দুর্যোগের সময় মানুষের পাশে দাঁড়ানোর মত বিভিন্ন সামাজিক সেবামূলক কর্মকাণ্ড করার মাধ্যমে এক মানবিক দৃষ্টান্ত স্থাপন করে চলেছে।

বাংলাদেশ/জবি/প্রতিনিধি