করোনা আতঙ্কের মধ্যেই চীনে আবারও চালু হল বন্যপ্রাণীর বাজার

স্টাফ রিপোর্টার, আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৮ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২০

বিশ্বজুড়ে এখনও চলছে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব। চীনের উহান থেকে উৎপত্তি এই ভাইরাস ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে ১৯৯টি দেশ ও অঞ্চলে।

চীনে ৩ হাজারেরও বেশি মানুষের প্রাণ নিয়ে এই ভাইরাসের প্রকোপ শুরু হয় ইউরোপজুড়ে। খুব অল্প সময়ে ভাইরাসটি ইউরোপের দেশ ইতালি ও স্পেনকে মৃত্যুপুরীতে পরিণত করে। ইতালিতে সাড়ে ১০ হাজার ও স্পেনে সাড়ে ৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। গত ২৪ ঘণ্টায় ইতালিতে ৭৫৬ ও স্পেনে ৮২১ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস।


এদিকে, করোনার এই তাণ্ডবের মধ্যেই চীনে আবারও খোলা হয়েছে বন্যপ্রাণীর বাজার। শুধু তাই নয় পুরোদমে বিক্রি হচ্ছে করোনাভাইরাসের অন্যতম বাহক বাদুড়। সেই সঙ্গে কুকুর, বিড়ালসহ অন্যান্য প্রাণী। খবর ডেইলি স্টার ইউকে’র।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ার কারণে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গুলিন এবং দক্ষিণে দংগুয়ান শহরে বন্যপ্রাণী বাজার চালু হয়েছে। চালু হওয়ার পরপরই সেখানে ভীড় দেখা গেছে। এসব বাজারে অপরিচ্ছন্ন অবস্থাতেই বেচা-কেনা করা হচ্ছে।

এ বিষয়ে চীনের নাম প্রকাশে অনিচ্ছুক এক সাংবাদিক জানান, সবাই মনে করে চীনে করোনার প্রকোপ কমে গেছে। আর এ নিয়ে চিন্তার কিছু নেই। এখন এটা বাইরের দেশের সমস্যা। তাই চীনারা স্বাভাবিক জীবন শুরু করছে।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে মহামারি করোনাভাইরাস।

অনেকের ধারণা উহানের একটি বন্যপ্রাণী বাজার থেকে ছড়িয়েছিল প্রাণঘাতী এই ভাইরাস। আর এ কারণে পুরো চীনে বন্ধ করা দেয়া হয়েছিল বন্যপ্রাণীর বাজার।

চীন থেকে ছড়িয়ে পড়লেও বর্তমানে ইতালি, স্পেন, যুক্তরাষ্ট্রে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এই ভাইরাস পুরো বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন সাত লাখের বেশি মানুষ। মারা গেছেন ৩৩ হাজারেরও বেশি।

বাংলাদেশ/স্টাফ/রিপোর্টার