হিমালয়ে ফাইভ–জি সেবা চালু করেছে হুয়াওয়ে

স্টাফ রিপোর্টার, বিনোদন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, মে ১৫, ২০২০

এবার হিমালয়ের চূড়ায় উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ-জি চালু করেছে চীনের মোবাইল অপারেটর চায়না মোবাইল এবং টেলিযোগাযোগ প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে।

প্রতিষ্ঠান দুটি হিমালয়ের সাড়ে ছয় হাজার মিটার উচ্চতায় ফাইভ-জি বেস স্টেশন বসিয়েছে। এটাকে তারা বিশ্বের সবচেয়ে উঁচু জায়গায় ফাইভ-জি বেস স্টেশন বসানোর ঘটনা বলে দাবি করেছে।


হুয়াওয়ে এক বিজ্ঞপ্তিতে জানায়, হিমালয়ের উত্তর প্রান্ত দিয়ে আরোহণের ৬০তম বার্ষিকী ও হিমালয় নিয়ে চীনের প্রথম আনুষ্ঠানিক সঠিক পরিমাপ ঘোষণার ৪৫তম বার্ষিকী উপলক্ষে এ বছর নতুন করে হিমালয়ের পরিমাপের কাজ হাতে নেয়া হয়। সম্প্রতি চালু হওয়া ফাইভ-জি নেটওয়ার্ক হিমালয় নতুন করে পরিমাপে সহায়তা করবে।

চায়না মোবাইলের এভারেস্ট ডুয়াল গিগাবিট নেটওয়ার্ক নির্মাণে প্রযুক্তি সহায়তা দেবে হুয়াওয়ে। হিমালয়ের বেজ ক্যাম্পের ৫ হাজার ৩০০ মিটার উচ্চতায় নির্মাণ করা হয়েছে বেস স্টেশন, ৫ হাজার ৮০০ মিটার উচ্চতায় একটি ট্রানজিশন ক্যাম্প এবং ৬ হাজার ৫০০ মিটার উচ্চতায় ফরওয়ার্ড ক্যাম্প নির্মাণ করা হয়েছে। হুয়াওয়ের ফাইভ-জি এএইউ ও এসপিএন প্রযুক্তি এই বেস স্টেশনগুলোতে ব্যবহার করা হবে।

হুয়াওয়ে জানিয়েছে, তাদের ফাইভ-জি এএইউ আকারে কমপ্যাক্ট (ছোট বা সহজে বহনযোগ্য) ও বেশ সমন্বিত, যা খুব সহজেই স্থাপন করা যায়। মাউন্ট এভারেন্টের মতো দুর্গম এলাকায় অবকাঠামো স্থাপনের ক্ষেত্রে এটি বেশ উপযোগী। ৫ হাজার ৩০০ মিটার উচ্চতায় ফাইভ-জির ডাউনলোড গতি হবে ১ দশমিক ৬৬ জিবিপিএসের বেশি। অন্যদিকে আপলোড গতি হবে ২১৫ এমবিপিএস।

বাংলাদেশ/স্টাফ/রিপোর্টার