প্রধানমন্ত্রীর প্যাকেজ বাস্তবায়নে সাউথ বাংলা ব্যাংকের চুক্তি

দৈনিক২৪, নিজস্ব প্রতিবেদক বরগুনা
প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, মে ২০, ২০২০

করোনাভাইসের উদ্ভুত পরিস্থিতিতে অর্থনৈতিক বিরূপ প্রভাব মোকাবিলায় বৃহৎশিল্প ও সেবাখাতের জন্য ৩০ হাজার কোটি টাকার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। এই টাকার মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় ১৫ হাজার কোটি টাকার ঋণ বাস্তবায়নে চুক্তি স্বাক্ষর করেছে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকে এক অনুষ্ঠানে সাউথ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (ভারপ্রাপ্ত) তারিকুল ইসলাম চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. সহিদুল ইসলাম স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।


চুক্তি স্বাক্ষরের সময় কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মাসুদ বিশ্বাস, সাউথ বাংলা ব্যাংকের ভাইস-প্রেসিডেন্ট মো. জিয়াউল লতিফ প্রমুখ উপস্থিত ছিলেন। এই ঋণ প্যাকেজের আওতায় গ্রাহকরা সাড়ে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। বাকি সাড়ে ৪ শতাংশ সুদ সরকার ব্যাংকগুলোকে ভর্তুকি দেবে।

গত ৫ এপ্রিল মোট পাঁচটি প্যাকেজে প্রায় ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৫ এপ্রিল) সকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এর মধ্যে প্যাকেজ-১ ছিল ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের জন্য ৩০ হাজার কোটি টাকার ঋণ সুবিধা। ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানগুলোর জন্য ব্যাংক ব্যবস্থার মাধ্যমে স্বল্পসুদে ওয়ার্কিং ক্যাপিটাল দেয়ার লক্ষে ৩০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রণয়ন করা হবে। ব্যাংক-ক্লায়েন্ট রিলেশনসের ভিত্তিতে বাণিজ্যিক ব্যাংকগুলোর সংশ্লিষ্ট শিল্প/ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব তহবিল হতে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ দেয়া।

এ ঋণ সুবিধার সুদের হার হবে ৯ শতাংশ। প্রদত্ত ঋণের সুদের অর্ধেক অর্থাৎ ৪ দশমিক ৫০ শতাংশ ঋণ গ্রহিতা শিল্প/ব্যবসা প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট ৪ দশমিক ৫০ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে।

সুত্রঃ জাগো নিউজ

বাংলাদেশ/দৈনিক২৪