ইরানে ১০ হাজার স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

দৈনিক২৪, আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, মে ২১, ২০২০

ইরানে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে অন্তত ১০ হাজার স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা আইএলএনএ।

দেশটির স্বাস্থ্য ব্যবস্থার ওপর ভয়াবহ চা তৈরি করেছে শ্বাস-প্রশ্বাসের সমস্যাজনিত রোগ কোভিড-১৯। সেখানে এখন পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৭ হাজার ২৪৯ জন এবং আক্রান্ত হয়েছেন এক লাখ ২৯ হাজার ৩৪১ জন।


কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে দেশটিতে শতাধিক স্বাস্থ্য কর্মী মারা গেছেন বলে গত এপ্রিলে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়। তবে করোনায় আক্রান্ত স্বাস্থ্য কর্মীদের ব্যাপারে বিস্তারিত কোনও তথ্য দেয়নি ইরান।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রী সাঈদ নামাকি ঈদ-উল-ফিতরের সময় ভ্রমণ এড়ানোর জন্য ইরানিদের প্রতি আহ্বান জানিয়েছেন। করোনাভাইরাসের সংক্রমণের নতুন ঢেউ এড়ানোর জন্য তিনি এই আহ্বান জানান।

পবিত্র রমজান মাসের শেষে ঈদ-উল-ফিতরকে ঘিরে ইরানিরা দেশের বিভিন্ন শহরে ঘুরে বেড়ান। নামাকি বলেছেন, সামাজিক দূরত্বের বিধান না মানা হলে আবারও করোনার নতুন ঢেউ শুরু হতে পারে।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে নামাকি বলেন, আমি এই ঈদে ভ্রমণ না করার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি। এ ধরনের ভ্রমণের অর্থ হলো- নতুন নতুন সংক্রমণ…। উচ্চ ঝুঁকিপ্রবণ রেড জোনগুলোতে ভ্রমণ করা থেকে বিরত থাকা উচিত।

তিনি বলেন, দেশের অনেক এলাকার ৯০ শতাংশ মানুষ এখনও করোনার সংস্পর্শে আসেননি। কিন্তু নতুন সংক্রমণ শুরু হলে তা আমার সহকর্মী এবং আমার পক্ষে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে দাঁড়াবে।

সুত্রঃ জাগো নিউজ

বাংলাদেশ/দৈনিক২৪