করোনা পরীক্ষা হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, ঈদের পরই শুরু

দৈনিক২৪, নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, মে ২১, ২০২০

চট্টগ্রামে এবার করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে ‘লেভেল টু’ পর্যায়ের বায়োসেপটি ল্যাব গড়ে তোলা হয়েছে।

জানা গেছে, সব ঠিক থাকলে ঈদুল ফিতরের পরই বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত ‘সেন্টার বায়োলজিক্যাল রিসার্চ ল্যাবে’ করোনাভাইরাসের নমুনা শনাক্তের কাজ শুরু হবে।


বৃহস্পতিবার (২১ মে) রাতে এসব বিষয়ে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি ড. এসএম রফিকুল ইসলাম।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে করোনার নমুনা পরীক্ষা শুরুর জন্য স্বাস্থ্য বিভাগের কাছে অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি পেলেই করোনার নমুনা পরীক্ষা শুরু করবে বিশ্ববিদ্যালয়।

ড. এসএম রফিকুল ইসলাম বলেন, ‘চটগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় পিসিআর বা পলিমারেজ চেইন রিঅ্যাকশন মেশিন ও দক্ষ জনবল রয়েছে। চট্টগ্রামে করোনার পরীক্ষা শুরুর ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিআইটিআইডিকে একটি মেশিন দিয়েছিল। এখনও আমাদের শিক্ষার্থীরা বিআইটিআইডিতে নমুনা পরীক্ষা করে যাচ্ছে। এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাললে করোনার নমুনা পরীক্ষা শুরুর ক্ষেত্রে অবদান রেখেছেন আমাদের অধ্যাপকরা। এখন আমরা নিজেরাই পরীক্ষা শুরু করতে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘করোনার নমুনা পরীক্ষার অংশ হিসেবে ইতোমধ্যেই আমাদের বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে লেভেল-২ ‘সেন্টার বায়োলজিক্যাল রিসার্চ ল্যাব’ প্রতিষ্ঠা করেছি। বিশ্ববিদ্যালয় নিজস্ব অর্থায়নেই এই ল্যাব প্রতিষ্ঠা করেছে।আশা করছি ঈদের পরই আমরা নমুনা পরীক্ষা শুরু করতে পারব। প্রতিদিন দুটি পিসিআর মেশিনে ১৮০টি নমুনা পরীক্ষা শুরু হবে।’

প্রসঙ্গত, করোনা সংকট শুরুর পর দেশের শীর্ষ নিউজ পোর্টল জাগোনিউজ২৪.কমে ‘৩ কোটি মানুষের করোনা পরীক্ষায় দুটি পিসিআর মেশিন, একটি ধারে আনা!’ শিরোনামে এক অনুসন্ধানী প্রতিবেদনে চট্টগ্রামে করোনার নমুনা পরীক্ষায় পিসিআর মেশিনের সংকট ও সমাধানের পথ তুলে ধরা হয়।

ের সেই সংবাদে জানানো হয়েছিল, চট্টগ্রাম বিভাগের ৯টি জেলার করোনাভাইরাস শনাক্তের জন্য মাত্র দুটি পিসিআর মেশিনের ব্যবহার করা হচ্ছে। যদিও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষার সক্ষমতা ও পিসিআর মেশিন দুটোই রয়েছে।

এরপরই একে একে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষার কার্যক্রম শুরু হয়। সেই ধারাবাহিকতার অংশ হিসেবে এবার করোনার নমুনা পরীক্ষা শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

সুত্রঃ জাগো নিউজ

বাংলাদেশ/দৈনিক২৪