পাকিস্তানে করোনায় মৃত্যু হাজার ছাড়াল

দৈনিক২৪, আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, মে ২১, ২০২০

পাকিস্তানে প্রাণঘাতী করোনাভাইরাসে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ হাজার ১৭ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত কমপক্ষে ৪৮ হাজার ৯১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।


গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব ঘটে। এরপর থেকেই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

এদিকে, গত ১৮ মার্চ পাকিস্তানে প্রথমবারের মতো করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরপরেই দেশজুড়ে লকডাউন জারি করা হয়।

তবে চলতি মাসের শুরুতেই কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়। বেশ কিছু দোকান-পাট এবং ব্যবসা-প্রতিষ্ঠান পুণরায় চালু হয়েছে।

এদিকে, কড়াকড়ি শিথিলের বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আমরা এমন পদক্ষেপ নিয়েছি কারণ আমাদের দেশের লোকজন অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

pak

তবে ব্যবসা-প্রতিষ্ঠান পুণরায় চালু করার অনুমতি দেওয়া হলেও স্কুল এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হয়নি। আগামী ১৫ জুলাই পর্যন্ত দেশটির সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে, ওয়ার্ল্ডওমিটারের এক পরিসংখ্যানে বলা হয়েছে যে, পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ১৯৩ জন এবং মারা গেছে ৩২ জন।

ওই পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৪ হাজার ১৫৫ জন। বর্তমানে সেখানে করোনার অ্যাক্টিভ কেস ৩২ হাজার ৯১৯টি। তবে ১১১ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

বাংলাদেশ/দৈনিক২৪