যাকে বল করতে ঘাম ঝরতো ক্যারিবীয় গতিতারকার

দৈনিক২৪, ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, মে ২৩, ২০২০

১২ বছরের ক্যারিয়ারে এখন পর্যন্ত কত ব্যাটসম্যানকেই তো বল করেছেন কেমার রোচ। তার দুর্দান্ত গতি, সুইংয়ের সামনে পর্যদুস্ত হয়েছেন বাঘা বাঘা অনেক ব্যাটসম্যান। তবে একজনের সামনে গেলে রীতিমত ঘাম ঝরতো ওয়েস্ট ইন্ডিজের এই পেসারেরই।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে প্রশ্নোত্তর এক সেশনে সেই ব্যাটসম্যানটির নাম জানালেন কেমার রোচ। তিনি কে? দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস।


ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৫৬ টেস্টে ১৯৩ উইকেট নেয়া রোচ জানান, ক্রিকেটের বড় ফরমেট টেস্টে যত ব্যাটসম্যানকে বল করেছেন, তাদের মধ্যে সবচেয়ে কঠিন ছিলেন ক্যালিস।

kallis

সাবেক এই প্রোটিয়া ব্যাটসম্যানকে নিয়ে রোচ বলেন, ‘নিশ্চিতভাবেই তিনি কঠিন ব্যাটসম্যানদের একজন ছিলেন। তিনি খুবই টেকনিক্যাল এবং তার অ্যাপ্রোচ ছিল খুবই দৃঢ়। ক্যালিস আমাকে খুবই সহজভাবে খেলতেন, বিশেষ করে ২০১০ সালের হোম সিরিজের কথা মনে আছে। সম্ভবত আমার জীবনে বল করা সবচেয়ে কঠিন ব্যাটসম্যান তিনিই।’

দক্ষিণ আফ্রিকার হয়ে ৫১৯ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ক্যালিস। ২৫৫৩৪ রানের সঙ্গে নিয়েছেন ৫৭৭টি উইকেট। ২০১৪ সালে সব ধরনের ফরমেট থেকে অবসরে যান এই অলরাউন্ডার। টেস্টে তার সেঞ্চুরি ৪৫টি, ওয়ানডেতে ১৭।

বাংলাদেশ/দৈনিক২৪